ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ধোঁয়ায় ছেয়ে গেছে লভিভের আকাশ 

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
ধোঁয়ায় ছেয়ে গেছে লভিভের আকাশ 

ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় শহর লভিভের আকাশ যেন ধোঁয়ায় ছেয়ে গেছে। শুক্রবার (১৮ মার্চ) যুদ্ধের ২৩তম দিনে শহরটিতে অন্তত ৬টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে রুশ বাহিনী।

এই হামলার পরই একটি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ধোঁয়া উড়তে দেখা যায়।   

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর বরাত দিয়ে এ খবর জানিয়েছে সিএনএনআল-জাজিরা। এই ক্ষেপণাস্ত্র হামলায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।  

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর দাবি, শুক্রবার সকালে লভিভ শহরের দিকে রাশিয়া ছয়টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। তবে দুটি ক্ষেপণাস্ত্রকে বিমান প্রতিরক্ষা ব্যবস্থার মাধ্যমে ঠেকানো হয়েছে।  

ফেসবুকে দেওয়া এক বিবৃতিতে তারা জানায়, ওই ক্ষেপণাস্ত্রগুলো সম্ভবত কৃষ্ণ সাগরের ওপর দিয়ে যুদ্ধবিমান থেকে ছোড়া হয়েছিল।

রুশ ক্ষেপণাস্ত্রগুলো কোথায় আঘাত হেনেছে—এ বিষয়ে লভিভের মেয়র বলেন, বিমানবন্দরের কাছে একটি বিমান মেরামত কেন্দ্রে ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। ক্ষেপণাস্ত্র আঘাত হানার আগেই প্ল্যান্টে কাজ বন্ধ হয়ে যায় এবং এই পর্যায়ে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।  

প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় সকাল সাড়ে ৬টার দিকে একাধিক বিস্ফোরণের শব্দ শোনা যায়। একটু পরেই শহরের পশ্চিমে দ্যানিলো হ্যালিতস্কি আন্তর্জাতিক বিমানবন্দরের দিক থেকে ধোঁয়া উঠতে দেখা যায়।

প্রসঙ্গত, রুশ আগ্রাসন শুরুর পর (১৮ মার্চ) ২৩ দিনের মতো যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা। যুদ্ধে ১৫ মার্চ পর্যন্ত ইউক্রেনে ৫২ শিশুসহ ৭২৬ জন বেসামরিক মানুষ নিহতের কথা নিশ্চিত হয়েছে জাতিসংঘ।

যুদ্ধে কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে পুরো ইউক্রেন। প্রাণে বাঁচতে পাশের দেশে শরণার্থী হয়েছে অন্তত ৩০ লাখ মানুষ। দেশটির অনেক অঞ্চলে খাদ্য ও পানির তীব্র সংকট দেখা দিয়েছে।   

বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।