ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

পাশে থাকার প্রমাণ দিন: ইইউকে জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, মার্চ ২, ২০২২
পাশে থাকার প্রমাণ দিন: ইইউকে জেলেনস্কি

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্যপদ দিতে জোটের কাছে আনুষ্ঠানিক আবেদন জানানোর এক দিন পরই পাশে থাকার প্রমাণ চাইলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বুধবার (০২ মার্চ) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এর আগে মঙ্গলবার ইউরোপিয়ান পার্লামেন্টের এক জরুরি অধিবেশনে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে জেলেনস্কি বলেন, আপনারা যে আমাদের পাশে আছেন, তার প্রমাণ দিন।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের ষষ্ঠ দিনে জেলেনস্কি জানান, জরুরি ভিত্তিতে ইইউয়ের সদস্যপদের জন্য আবেদন করেছে তার দেশ। দেশের প্রতিরক্ষার স্বার্থেই এই পদক্ষেপ নিতে হয়েছে তাদের। এ পরিস্থিতিতে পার্লামেন্টের অধিবেশনে তার আবেগঘন বক্তব্যে ব্যাপক হাততালি পড়ে। এ ঘটনার পরে মনে করা হচ্ছে, ইইউর সদস্যপদ পেতে যাচ্ছে ইউক্রেন।

জেলেনস্কি বলেন, আমরা ইউরোপের সমপর্যায়ের সদস্য হওয়ার জন্য লড়াই করছি। প্রমাণ করুন, আপনারা আমাদের পাশে আছেন। প্রমাণ করুন, আপনারা আমাদের ছেড়ে যাবেন না। প্রমাণ করুন আপনারা ইউরোপিয়ান। তাহলেই জীবন জয় করবে মৃত্যুকে, আলো জয় করবে অন্ধকারকে। আমাদের সঙ্গে ইইউ শক্তিশালী হবে।

তবে জেলেনস্কি যখন পার্লামেন্টে আবেগঘন বক্তব্য দিচ্ছিলেন তখন ৪০ মাইল লম্বা সাঁজোয়া যানের বহর নিয়ে ইউক্রেনের রাজধানী কিয়েভে অগ্রসর হচ্ছিল রুশ সেনারা।

তার বক্তব্য ও আবেদনের উত্তরে সাড়া দেন ইইউর ভাইস প্রেসিডেন্ট মারোস সেফকোভিচ। তিনি বলেন, আমরা ইউক্রেনের সঙ্গে আছি। ইইউ ইউক্রেনকে অস্ত্র সরবরাহ করবে। আপনার বিজয়ের পর দেশ পুনর্নির্মাণের জন্য আমরা আপনার সঙ্গে থাকবো।

গত ২৪ ফেব্রুয়ারি স্থানীয় সময় ভোরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার প্রতিবেশীর বিরুদ্ধে যুদ্ধ শুরু করার পর ইইউ ইউক্রেনে অস্ত্র সরবরাহের জন্য অর্থায়নসহ অভূতপূর্ব পদক্ষেপ নিয়েছে।

বাংলাদেশ সময়: ১২০২ ঘণ্টা, মার্চ ০২, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।