ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মহাকাশে উৎক্ষেপণ স্থগিত করলো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
মহাকাশে উৎক্ষেপণ স্থগিত করলো রাশিয়া

ইউক্রেনে সামরিক অভিযান চালানো ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় ফরাসি গায়ানা থেকে মহাকাশ উৎক্ষেপণ স্থগিত করেছে রাশিয়া।

একই সঙ্গে রাশিয়া তার প্রযুক্তিবিদদের প্রত্যাহার করছে বলে জানিয়েছে মহাকাশ সংস্থা।

রাশিয়ান মহাকাশ সংস্থা রোসকসমসের প্রধান দিমিত্রি রোগজিন মেসেজিং অ্যাপ টেলিগ্রামে বলেছেন, আমাদের উদ্যোগের বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় কৌরো কসমোড্রোম থেকে মহাকাশ উৎক্ষেপণের আয়োজন এবং ইউরোপীয় ইউনিয়নের অংশীদার দেশগুলির সঙ্গে সহযোগিতা স্থগিত করছি।

গত ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের দক্ষিণ, পূর্ব ও উত্তর সীমান্ত দিয়ে একযোগে প্রবেশ করে দেশটিতে সামরিক অভিযান পরিচালনা করছে রাশিয়া।  ইউক্রেনের রাজধানী কিয়েভের বিভিন্ন অঞ্চলে তীব্র হামলা ও বিস্ফোরণের খবর পাওয়া গেছে।  সামরিক অভিযানে এখন পর্যন্ত ইউক্রেনের ৮ শতাধিক সামরিক স্থাপনা ধ্বংস করা হয়েছে বলে দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

ইতোমধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলে মারিউপল বন্দরের পাশের শহর মেলিটোপল দখলে নিয়েছেন রুশ সেনারা। রাজধানী কিয়েভ পুরোপুরি দখলে নেওয়ার চেষ্টা করছে রাশিয়ার সামরিক বাহিনী।

সামরিক আগ্রাসনে ইতোমধ্যে ইউক্রেনের ১৯৮ জন নাগরিকের প্রাণহানি হয়েছে বলে খবর প্রকাশ করেছে মার্কিন সংবাদ সংস্থা এপি।  হামলায় আহতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। ইউক্রেন ছেড়ে পালিয়েছে এক লাখের বেশি নাগরিক।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।