ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

আহমাদ মাসুদ তাজিকিস্তানে পালিয়েছেন!

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২১
আহমাদ মাসুদ তাজিকিস্তানে পালিয়েছেন! আহমাদ মাসুদ

তালেবানের দখলের বাইরে থাকা আফগানিস্তানের একমাত্র প্রদেশ ছিল পানশির। এবার সেটি দখলের দাবি করেছে তালেবান সদস্যরা।

 

সোমবার (৬ সেপ্টেম্বর) তালেবান মুখপাত্র জাবিহউল্লাহ মুজাহিদ বলেন, পানশির প্রদেশের নেতা আহমাদ মাসুদ ও সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ পাশের দেশ তাজিকিস্তানে পালিয়ে গেছেন।  

এক বিবৃতিতে তালেবানের মুখপাত্র বলেন, গত কয়েকদিন ধরে ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্টের (এনআরএফ) সঙ্গে তুমুল সংঘর্ষ হয়। এরপর প্রদেশরটি নিয়ন্ত্রণ নেন তারা। এ বিজয়ের মধ্যদিয়ে পুরো আফগানিস্তান এখন যুদ্ধমুক্ত হলো।   

এর আগে কাবুলে তালেবানের উপস্থিতির পরই প্রেসিডেন্ট আশরাফ গনি তাজিকিস্তানে পালিয়ে যান। তারপর আমরুল্লাহ সালেহ নিজেকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন। তিনি বলেছিলেন, তিনি পালাবেন না বা আত্মসমর্পণ করবেন না।
 
বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বলা হচ্ছে, আহমাদ মাসুদের বাড়িও দখলে নিয়েছে তালেবান সদস্যরা। এর একটি ছবিও প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, মাসুদের বাড়ির সামনে দাঁড়িয়ে রয়েছেন তালেবান সদস্যরা।  

রোববার কাতারভিত্তিক সম্প্রচারমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, অন্তত ১ হাজার ৫০০ তালেবান সদস্যকে আটকের দাবি করেছে সামরিক জোট এনআরএফ। তবে তারা ওই দাবির সত্যতা যাচাই করতে পারেনি।  

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২১ 
জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa