ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মিয়ানমারের সঙ্গে সব সম্পর্ক স্থগিত করছে নিউজিল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২১
মিয়ানমারের সঙ্গে সব সম্পর্ক স্থগিত করছে নিউজিল্যান্ড নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্দা আর্ডের্ন

মিয়ানমারের সঙ্গে সব ধরনের সম্পর্ক স্থগিত করতে যাচ্ছে নিউজিল্যান্ড। সেই সঙ্গে মিয়ানমারের সামরিক শাসকদের নিউজিল্যান্ড ভ্রমণে নিষেধাজ্ঞাও জারি করা হয়।

নির্বাচিত সরকারকে প্রত্যাখ্যান করে মিয়ানমারে সামরিক শাসন জারির পর এ সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ড।

বার্তাসংস্থা রয়টার্স জানায়, মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্দা আর্ডের্ন এ ঘোষণা দেন।

এক সংবাদ সম্মেলনে আর্ডের্ন আরও জানান, নিউজিল্যান্ডের কোনো সহায়তা কর্মসূচির মাধ্যমে কোনোভাবেই যেন মিয়ানমারের সামরিক সরকার কোনো সুবিধা পেতে না পারে, সেটিও নিশ্চিত করা হবে।

আর্ডের্ন বলেন, ‘আমরা কঠোর বার্তা দিতে চাই যে, নিউজিল্যান্ড থেকে আমরা যা যা করা সম্ভব, তার সবই আমরা করবো। উচ্চ পর্যায়ের সব আলোচনা আমরা স্থগিত রাখবো এবং সামরিক সরকারকে কোনোভাবে সমর্থন দেবে, এমন কোনো সাহায্য আমরা মিয়ানমারকে দেবো না। ’

আর্ডের্ন উল্লেখ করেন, ২০১৮ থেকে ২০২১ সাল পর্যন্ত মিয়ানমারকে ৩০ মিলিয়ন মার্কিন ডলারের সহায়তা দিয়েছে নিউজিল্যান্ড।

আলাদা এক বিবৃতিতে নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী নানাইয়া মাহুতা বলেন, সামরিক নেতৃত্বাধীন সরকারের বৈধতা স্বীকার করে না নিউজিল্যান্ড। পাশপাশি আটক রাজনৈতিক নেতাদের মুক্তি দিয়ে নির্বাচিত সরকারের শাসন প্রতিষ্ঠা করতে মিয়ানমারের সেনাবাহিনীকে আহ্বান জানান তিনি।

নিউজিল্যান্ড সরকার আগামী কয়েক সপ্তাহের মধ্যেই মিয়ানমারের সামরিক নেতাদের নিউজিল্যান্ডে প্রবেশে নিষেধাজ্ঞার বিষয়টি বাস্তবায়ন করা হবে বলেও জানান মাহুতা।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২১
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।