bangla news

করোনা চিকিৎসায় ‘ডেক্সামেথাসন’ অনুমোদন সৌদি আরবের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৬-১৭ ১০:৩৩:৫৬ পিএম
করোনা চিকিৎসায় ‘ডেক্সামিথাসন’ অনুমোদন সৌদি আরবের

করোনা চিকিৎসায় ‘ডেক্সামিথাসন’ অনুমোদন সৌদি আরবের

করোনা চিকিৎসায় সহায়ক হিসেবে স্টেরয়েডজাতীয় ওষুধ ‘ডেক্সামেথাসন’ ব্যবহারের অনুমতি দিয়েছে সৌদি আরব। 

বুধবার (১৭ জুন) সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় এ অনুমোদন দেয় বলে সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম সৌদি গেজেট। 

খবরে বলা হয়, করোনা চিকিৎসায় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সুপারিশকৃত ওষুধের তালিকায় ডেক্সামেথাসন অন্তর্ভুক্ত করা হয়েছে। করোনা আক্রান্ত যে সব রোগী হাসপাতালে ভর্তি ও যাদের অক্সিজেন প্রয়োজন বিশেষ করে গুরুতর অবস্থার রোগীদের এ ওষুধ দেওয়া যাবে বলে জানিয়েছে মন্ত্রণালয়।   

খবরে আরও বলা হয়, বিশ্বব্যাপী প্রদাহজনিত সমস্যায় ডেক্সামেথাসন ওষুধটি ব্যবহৃত হয়ে আসছে। করোনার সঙ্গে লড়াই করতে গিয়ে আক্রান্তের রোগ প্রতিরোধ ক্ষমতা যখন বিপন্ন হয়ে পড়ে, সে অবস্থায় এ ওষুধটি উপকারে আসতে পারে।  

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, করোনা চিকিৎসায় ডেক্সামেথাসনের কার্যকারীতা জানতে বিস্তৃত পরিসরে গবেষণা চলছে। ওই গবেষণার কিছুটা মঙ্গলবার (১৬ জুন) প্রকাশ পায়। তাতে দেখা যায়, ভেন্টিলেটর বা আইসিইউতে থাকা করোনা রোগীদের মৃত্যু ঝুঁকি ৩৫ শতাংশ কমাতে সাহায্য করে এই ওষুধ।  

এছাড়া যে সব করোনা রোগী ভেন্টিলেশনে নেই কিন্তু অক্সিজেন নিতে হচ্ছে তাদের ক্ষেত্রে ২০ শতাংশ মৃত্যুহার কমাতে সাহায্য করে ডেক্সামেথাসন। 

বাংলাদেশ সময়: ২২৩০ ঘণ্টা, জুন ১৭, ২০২০ 
এইচজে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-06-17 22:33:56