bangla news

অভিবাসন নয়, ২ মাসের জন্য গ্রিনকার্ড বন্ধ করছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৪-২২ ৯:৫৯:১৫ এএম
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানান, যুক্তরাষ্ট্রে অভিবাসন বন্ধের নতুন সিদ্ধান্ত ৬০ দিন বলবৎ থাকবে। এ সময় পর্যন্ত দেশটিতে ‘গ্রিনকার্ড’ অর্থাৎ স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেওয়া বন্ধ থাকবে। করোনা ভাইরাসের প্রকোপের মধ্যে মার্কিন নাগরিকদের কর্মসংস্থান সুরক্ষার জন্য এ উদ্যোগ নেওয়া হয়েছে।

রয়টার্স জানায়, বুধবার (২২ এপ্রিল) একটি নির্বাহী আদেশে সই করে গ্রিনকার্ড দেওয়ার কার্যক্রম স্থগিত করবেন ট্রাম্প।

অস্থায়ীভাবে যারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করবেন, তাদের জন্য এ আদেশ কার্যকর নয়। যদিও এর আগে সব ধরনের অভিবাসন স্থগিত করার কথা জানিয়েছিলেন তিনি।

ট্রাম্প বলেন, ‘অভিবাসন স্থগিত থাকলে দেশ সচল হওয়ার পর বেকার মার্কিন নাগরিকরা কর্মসংস্থানে অগ্রাধিকার পাবেন।’

হোয়াইট হাউসে এক বক্তব্যে ট্রাম্প বলেন, ‘যদি ভাইরাসের কারণে চাকরি হারানো মার্কিন নাগরিকদের স্থলে অন্য দেশ থেকে আসা নতুন অভিবাসী কর্মীরা চাকরি পান, তাহলে সেটি ভুল এবং অন্যায় হবে। আমাদের প্রথমে মার্কিন কর্মীদের খেয়াল রাখতে হবে।’

ট্রাম্প জানান, ওই আদেশে কিছু ছাড় থাকবে এবং প্রয়োজনে সেটির মেয়াদ আরও ৬০ দিন বা তারও বেশি সময় পর্যন্ত বাড়তে পারে।

তবে যারা এ করোনা ভাইরাস মহামারিতে জরুরি কাজে নিয়োজিত রয়েছেন যেমন খামারকর্মী বা যুক্তরাষ্ট্রে খাদ্যের যোগান নিশ্চিতে কর্মরতরা এ আদেশ থেকে ছাড় পেতে পারেন।

যুক্তরাষ্ট্রের অর্থনীতি ফের সচল হলে অভিবাসন প্রত্যাশীদের সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে এবং প্রশাসন নিশ্চিত করতে চায় যেন নিয়োগকর্তারা কম মজুরিতে কাজ করতে ইচ্ছুক অভিবাসী কর্মীদের বদলে চাকরি হারানো কর্মীদেরই আবার নিয়োগ দেন।

বাংলাদেশ সময়: ০৯৫৯ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২০
এফএম

ক্লিক করুন, আরো পড়ুন :   ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্র
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-04-22 09:59:15