bangla news

করোনা ভাইরাস: চীনে প্রতিদিনই বাড়ছে মৃত্যুর সংখ্যা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-০৯ ১১:২৮:১৫ এএম
অণুবীক্ষণ যন্ত্রে করোনা ভাইরাসের জীবাণু

অণুবীক্ষণ যন্ত্রে করোনা ভাইরাসের জীবাণু

প্রাণঘাতী করোনা ভাইরাসে চীনে প্রতিদিনই মৃত্যুর সংখ্যা আগের দিনের সংখ্যাকে ছাড়িয়ে যাচ্ছে। ভাইরাসটি শনাক্ত হওয়ার বেশ কয়েকদিন পর এক’দুজন করে মারা যাওয়ার খবর এলেও এখন তা শয়ের কোটার দিকে নজর দিচ্ছে। মূলত জানুয়ারি মাসের শেষ দিক থেকে মৃত্যুর সংখ্যা যেমন লাফিয়ে লাফিয়ে বাড়ছে, তেমনি বাড়ছে আক্রান্তের সংখ্যাও।

সবশেষ শনিবারের (০৮ ফেব্রুয়ারি) তথ্যানুযায়ী ভাইরাসে আক্রান্ত হয়ে এদিন ৮৯ জনের মৃত্যু হয়েছে। যা এখন পর্যন্ত কোনো একদিনে সর্বোচ্চ মৃত্যু।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের (এনএইচসি) দেওয়া তথ্য থেকে জানা যায়, ৭ ফেব্রুয়ারি ৮৬ জনের মৃত্যু হয়েছে। আগের দিন ৬ ফেব্রুয়ারি ৭৩ জনের, ৫ ফেব্রুয়ারি ৭৩ জনের, ৪ ফেব্রুয়ারি ৬৫ জনের, ৩ ফেব্রুয়ারি ৬৪ জনের, ২ ফেব্রুয়ারি ৫৭ জনের, ১ ফেব্রুয়ারি ৪৫ জনের মৃত্যু হয়।

ফেব্রুয়ারির এ পরিসংখ্যানের আগে গত মাসের শেষ দিকে অর্থ্যাৎ ৩১ জানুয়ারি ৪৬ জনের, ৩০ জানুয়ারি ৪৩ জনের, ২৯ জানুয়ারি ৩৮ জনের, ২৮ জানুয়ারি ২৬ জনের, ২৭ জানুয়ারি ২৬ জনের, ২৬ জানুয়ারি ২৪ জনের, ২৫ জানুয়ারি ১৫ জনের, ২৪ জানুয়ারি ১৬ জনের, ২৩ জানুয়ারি ৮ জনের মৃত্যু হয়। 

এর আগে ২৩ জানুয়ারি পর্যন্ত চীনা কর্তৃপক্ষ এ ভাইরাসে মোট ১৭ জনের মৃত্যু তথ্য লিপিবদ্ধ করেছে।

এদিকে করোনা ভাইরাসের নতুন নাম ঘোষণা করেছে চীন। এখন থেকে এ ভাইরাসটিকে ‘নভেল করোনা ভাইরাস নিউমোনিয়া’ বা এনসিপি নামে ডাকা হবে।

দেশটির হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে যাওয়া এই ভাইরাসকে অনেকেই শহরটির নামে ডাকা শুরু করেছেন। যা শহরটির বাসিন্দাদের জন্য অত্যন্ত বিব্রতকর হিসেবে দেখা হচ্ছিল।

চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এক সংবাদ সম্মেলনে নতুন নাম ঘোষণা করা হয়। এসং ভাইরাসের নাম পরিবর্তনের কারণ জানানো হয়। একইসঙ্গে বলা হয়, সাময়িক সময়ের জন্য এ নাম পরিবর্তন করা হয়েছে।

ভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮১১-তে। এতে আক্রান্ত হয়েছেন প্রায় ৩৭ হাজার ১৯৮ জন মানুষ। এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট ৮১৩ জনের (ফিলিপাইন ও হংকংয়ে দুইজন) মৃত্যুর খবর পাওয়া গেছে।

২০১৯ সালের শেষদিকে এসে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। চীনের বাইরেও ২৫টির বেশি দেশে এ ভাইরাসে আক্রান্ত রয়েছেন সাড়ে তিনশ মানুষ।

** করোনা ভাইরাসে দ্বিতীয় সর্বোচ্চ আক্রান্ত জাপানে

বাংলাদেশ সময়: ১১২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২০
জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-09 11:28:15