bangla news

যে নাম পেলো করোনা ভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০২-০৯ ১১:০৭:০৩ এএম
করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে।

করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে।

করোনা ভাইরাসের নতুন নাম ঘোষণা করেছে চীন। এখন থেকে এ ভাইরাসটিকে ‘নভেল করোনা ভাইরাস নিউমোনিয়া’ বা এনসিপি নামে ডাকা হবে।

দেশটির হুবেই প্রদেশের উহান শহর থেকে ছড়িয়ে যাওয়া এই ভাইরাসকে অনেকেই শহরটির নামে ডাকা শুরু করেছেন। যা শহরটির বাসিন্দাদের জন্য অত্যন্ত বিব্রতকর হিসেবে দেখা হচ্ছিল।

শনিবার (০৭ ফেব্রুয়ারি) চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন এক সংবাদ সম্মেলনে এ নাম ঘোষণা করে।

সংবাদ সম্মেলনে করোনা ভাইরাসের নাম পরিবর্তনের কারণ জানানো হয়। একইসঙ্গে বলা হয়, সাময়িক সময়ের জন্য এ নাম পরিবর্তন করা হয়েছে।

গত বছরের শেষের দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে যাওয়া এ ভাইরাসকে অনেকই উহান করোনা ভাইরাস নামে ডাকা শুরু করে। যা ওই শহরের বাসিন্দাদের জন্য অত্যন্ত বিব্রতকর ও হতাশাজনক হিসেবে ভাবা হাচ্ছিল।

এর পরিপেক্ষিত্রে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন ভাইরাসটির নাম পরিবর্তনের ঘোষণা দেয়। তবে, এ নামটি সাময়িক। কখন এ ভাইরাসটি চূড়ান্ত নাম পাবে এ বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি।

করোনা ভাইরাসে চীনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮১১-তে। এতে আক্রান্ত হয়েছেন প্রায় ৩৭ হাজার ১৯৮ জন মানুষ। এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত  ৮১৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

২০১৯ সালের শেষদিকে এসে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। চীনের বাইরেও ২৫টির বেশি দেশে এ ভাইরাসে আক্রান্ত রয়েছেন তিন শতাধিক মানুষ।

বাংলাদেশ সময়: ১১০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২০
এইচএডি/

ক্লিক করুন, আরো পড়ুন :   করোনা ভাইরাস
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2020-02-09 11:07:03