bangla news

উবারে দুই বছরে ৬ হাজার যৌন নিপীড়নের অভিযোগ আমেরিকায় 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১২-০৬ ১০:৪৯:২৮ এএম
ছবি- প্রতীকী

ছবি- প্রতীকী

বিশ্বব্যাপী জনপ্রিয় রাইড-শেয়ারিং সেবা উবার। যুক্তরাষ্ট্রসহ বর্তমানে বিশ্বের ৬৩টি দেশে সেবা দিয়ে চলেছে এ সংস্থা। অন্য দেশের মতো বাংলাদেশেও জনপ্রিয় এ সেবা। কিন্তু উবার বা এ জাতীয় রাইড-শেয়ারিং সার্ভিস ঘিরেও নানা সময়ে খুন, ধর্ষণ, ছিনতাই থেকে শুরু করে বিভিন্ন রকমের অপরাধ সংঘটিত হচ্ছে। এর বাইরে নেই খোদ যুক্তরাষ্ট্রও।

উবার কর্তৃপক্ষ জানায়, ২০১৭-২০১৮ সালে যুক্তরাষ্ট্রে উবারকেন্দ্রিক যৌন নিপীড়নের অভিযোগ রয়েছে ৬ হাজারের মতো। এর মধ্যে উল্লেখযোগ্য মাত্রায় ধর্ষণের ঘটনাও আছে।

বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) যাত্রী সেবা ও নিরাপত্তা বিষয়ক এক প্রতিবেদনে এসব তথ্য জানায় উবার। 

এই প্রথমবারের মতো উবার এ জাতীয় তথ্য প্রকাশ করলো। সম্প্রতি যৌন নিপীড়নের অভিযোগ সংক্রান্ত  বিভিন্ন চাপের মুখে এ তথ্য প্রকাশ করলো তারা। 

প্রতিবেদনে বলা হয়, ১৭-১৮ সালে যুক্তরাষ্ট্রে উবারকেন্দ্রিক ধর্ষণের ঘটনা ঘটে ৪৬৪টি। এছাড়া ধর্ষণ চেষ্টার ঘটনা ৫৮৭টি। বাকি অভিযোগগুলোর মধ্যে রয়েছে সম্মতি ছাড়া চুমু ও শরীরের আপত্তিকর অংশ স্পর্শের ঘটনা। 

মোট ৫টি ক্যাটাগরিতে অভিযোগগুলোকে ভাগ করা হয়েছে। তবে ১৭-১৮ সালের পর যৌন নিপীড়ন ও হয়রানির অভিযোগের হার ১৬ শতাংশ কমেছে বলে জানায় উবার। 

এর বাইরে ১৭-১৮ সালে যুক্তরাষ্ট্রব্যাপী উবারকেন্দ্রিক শারীরিক নিপীড়নের ঘটনায় ১৯ জন নিহত হয়েছেন বলে প্রতিবেদনে জানানো হয়। এর মধ্যে ৮ উবার আরোহী, ৭ চালক ও বাদবাকিরা পথচারীসহ তৃতীয় পক্ষ ৪ জন। 

বাংলাদেশ সময়: ১০৪৭ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৯
এইচজে 

ক্লিক করুন, আরো পড়ুন :   যুক্তরাষ্ট্র
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-12-06 10:49:28