ঢাকা, মঙ্গলবার, ১৬ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

‘শরীরে দুর্গন্ধ’, প্লেনে জায়গা হলো না মার্কিন দম্পতির

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৯
‘শরীরে দুর্গন্ধ’, প্লেনে জায়গা হলো না মার্কিন দম্পতির আমেরিকান এয়ারলাইন্সের একটি প্লেন, ছবি: সংগৃহীত

ঢাকা: ‘শরীরে দুর্গন্ধ’ থাকায় ১৯ মাস বয়সী একটি শিশুসহ ইয়োসি এডলার ও জেনি নামে এক মার্কিন দম্পতিকে আমেরিকান এয়ারলাইন্সের একটি ফ্লাইট থেকে নামিয়ে দেওয়া হয়েছে। বিতর্কিত এ ঘটনা নিয়ে বিশ্ব গণমাধ্যমে চলছে তুমুল সমালোচনা।

সংবাদমাধ্যম বলছে, খুদে শিশু সঙ্গে নিয়ে প্লেনে ওঠার পর অন্যান্য যাত্রী এবং ক্রু সদস্যরা এয়ারলাইন্স কর্তৃপক্ষের কাছে দুর্গন্ধের একটি অভিযোগ দেন। তখন এয়ারলাইন্স ওই দম্পতিকে স্থির করে শরীরে দুর্গন্ধের অভিযোগ এনে প্লেন থেকে নেমে যেতে বলে।

এডলার জানিয়েছেন, বুধবার (২৩ জানুয়ারি) রাতে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামি সিটিতে ছুটি কাটিয়ে বাড়ির দিকে মিশিগান অঙ্গরাজ্যে যাওয়ার কথা ছিল তাদের। কিন্তু ওই সময় প্লেন কর্তৃপক্ষ জরুরি অবস্থায় বললো- প্লেন থেকে তাদের নেমে যাওয়া প্রয়োজন।

ওই দম্পতির উভয়েরই বয়স ৩৭। মিশিগানের সাউথফিল্ডে বাড়িতে তাদের আরও আটটি শিশু রয়েছে জানিয়ে এডলার বলছিলেন, তিনি এবং তার স্ত্রী খুবই চিন্তিত ছিলেন, যখন বলা হয়েছিল তাদের প্লেন থেকে নেমে যেতে হবে। এমন ঘটনা ঘটতে পারে ভেবে তারা পুরো অবাক হয়ে গিয়েছিলেন।

তিনি বলেন, আমরা যখন প্লেনের সিঁড়ির কাছে গেলাম, তখন কর্তৃপক্ষ আমাদের বলছিল, শরীরে দুর্গন্ধের কারণে আমাদের নামিয়ে দেওয়া হচ্ছে। এসময় আমরা অনেক অপমানিত এবং হতাশ হয়েছিলাম। তখন আমরা এর প্রকৃত কারণও জানতে চেয়েছিলাম।

শুক্রবার (২৫ জানুয়ারি) স্থানীয় সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে ঘটনার বর্ণনায় এডলার এও বলেন, তখন প্রকৃত কারণ জানতে চাইলে প্লেন কর্তৃপক্ষ বললো, অবশ্যই শরীরের দুর্গন্ধের কারণে। অন্য কিছু নয়। কিন্তু আমরা মনে করি- এটি একটি ‘এন্টি-সেমিটিক’ কারণ ছিল।

এই নয় সন্তানের বাবা বলেন, আমি সেখানে শান্ত থাকার চেষ্টা করেছি। প্লেনের এক কর্মচারীর সঙ্গে নীরবে কথা বলেছি। তখন তিনি আমাকে বলেছেন, প্লেনের মধ্যে দুইজন ইহুদী আছেন, যারা আমরা। আমাদের না-কি লাথি মেরে প্লেন থেকে ফেলে দিতে চেয়েছিলেন দুর্গন্ধের কারণে। অথচ আমরা মনে করি না আমাদের শরীরে দুর্গন্ধ আছে।

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৯
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa