[x]
[x]
ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪২৫, ২১ ফেব্রুয়ারি ২০১৯
bangla news

উ. কোরিয়াকে তেল বন্ধ করা যুদ্ধ ঘোষণার সামিল: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-৩১ ৯:৫৩:২২ এএম
উ.কোরিয়ার একটি ওষুধ কোম্পানি পরিদর্শন করছেন দেশটির নেতা কিম জং উন। ছবি-সংগৃহীত

উ.কোরিয়ার একটি ওষুধ কোম্পানি পরিদর্শন করছেন দেশটির নেতা কিম জং উন। ছবি-সংগৃহীত

উত্তর কোরিয়ায় তেল সরবরাহ পথ বন্ধ করার তৎপরতা থেকে বিরত থাকতে  যুক্তরাষ্ট ও পশ্চিমা দেশগুলোর প্রতি আহবান জানিয়েছে রাশিয়া। রাশিয়ার মতে, এমনটি করা হলে তা হবে দেশটির বিরুদ্ধে পরোক্ষ যুদ্ধ ঘোষণার সামিল।

উত্তর কোরিয়ায় তেল ও তেল পণ্য সরবরাহ বন্ধ করে দেওয়া বা কমিয়ে দেয়ার বিরোধিতা করেছেন  দেশটিতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্দর মাতজেগোরা।

বুধবার  (৩১ জানুয়ারি) একটি পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে একথা বলেন  তিনি।

তার মতে, তেল সরবরাহ বন্ধ করে দিলে উত্তর কোরিয়ার কল কারখানা বন্ধ হয়ে যাবে, অর্থনৈতিক কার্যক্রম ও উৎপাদন মুখ থুবড়ে পড়বে। একে দেশটি তখন তার বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের যুদ্ধের উস্কানি হিসেবে গণ্য করবে।

এ প্রসঙ্গে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের অব্যাহত চাপ সত্ত্বেও রাশিয়া উত্তর কোরিয়ায় তেল রপ্তানি বন্ধ করবে না বা সরবরাহ কমিয়ে আনবে না।

উল্লেখ্য, গত সপ্তাহে যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করার পর দেশটির কাছে তেল বিক্রি বন্ধ করতে বলেছিল রাশিয়াকে।  

জবাবে রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, উত্তর কোরিয়ার ওপর যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞা মানতে বাধ্য নয় রাশিয়া। যুক্তরাষ্ট্রের কথায় নয়, বরং জাতিসংঘ নিষেধাজ্ঞা দিলেই কেবল রাশিয়া তা মেনে চলবে।

বাংলাদেশ সময়:২০৪৫ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৮

জেএম

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache