ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

সৌদি আরবের পর ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলো বাহরাইন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৬
সৌদি আরবের পর ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করলো বাহরাইন

ঢাকা: সৌদি আরবের পর এবার ইরানের সঙ্গে সব কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দিলো বাহরাইন।

সোমবার (০৪ জানুয়ারি) বাহরাইনের তথ্যমন্ত্রী ঈসা আল-হামাদির বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।



সংবাদমাধ্যমের খবরে বলা হয়, রোববার (০৩ জানুয়ারি) ইরানি কূটনীতিকদের দেশ ছাড়তে দুই দিন সময় বেঁধে দিয়েছে বাহরাইন কর্তৃপক্ষ।

এর আগে সৌদি আরবে শিয়া ধর্মীয় গুরু শেখ নিমর আল নিমরের মৃত্যুদণ্ড কার্যকরের খবরে শিয়া অধ্যুষিত ইরান ও বাহরাইনে প্রতিবাদের ঝড় ওঠে। এক পর্যায়ে উত্তেজিত জনতা তেহরানে সৌদি আরবের দূতাবাসে হামলা চালায়। বাহরাইনের রাজধানী মানামার রাজপথেও বিক্ষোভ দেখায় শিয়া সম্প্রদায়ের লোকজন।

এর প্রতিক্রিয়ায় ইরানের সঙ্গে সব কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় সৌদি আরব। পাশাপাশি নিজেদের দেশের সব কূটনীতিককে ফিরিয়ে আনে তারা। কয়েক ঘণ্টা পরই সৌদি আরবের পদাঙ্ক অনুসরণ করে ইরানের সঙ্গে সব কূটনৈতিক সম্পর্ক ছিন্নের ঘোষণা দেয় বাহরাইন। বাহরাইনের দাবি দেশটির শিয়া জনগোষ্ঠীর মধ্যে সরকার বিরোধ মনোভাবে উস্কানি দিচ্ছে ইরান।

২০১১ সালে আরব বসন্তের ধাক্কা লাগে বাহরাইনেও। সে সময় দেশটির সুন্নি রাজতান্ত্রিক শাসকগোষ্ঠীর বিরুদ্ধে আন্দোলনে নামে সংখ্যাগরিষ্ঠ শিয়া সম্প্রদায়ের লোকজন। ওই আন্দোলনকে তখন কঠোর হস্তে দমন করে বাহরাইন সরকার। এ সময় বাহরাইনের শাসকগোষ্ঠীর সমর্থনে সেনা পাঠায় সৌদি আরব।

এ পরিস্থিতিতে নিমরের মৃত্যুদণ্ডকে কেন্দ্র নতুন করে উত্তেজনা সৃষ্টির মধ্যেই মিত্র সৌদি আরবের পদাঙ্ক অনুসরণ করে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলো বাহরাইন।
 
বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৬/ আপডেট ১৯২৫ ঘণ্টা
আরএইচএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ