ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

মৃত্যুদণ্ড কার্যকর-দূতাবাসে হামলার নিন্দা রৌহানির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৬
মৃত্যুদণ্ড কার্যকর-দূতাবাসে হামলার নিন্দা রৌহানির

ঢাকা: শিয়া নেতার মৃত্যুদণ্ড কার্যকর ও তার জেরে সৌদি আরবের দূতাবাসে হামলার নিন্দা জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রৌহানি।

রোববার (৩ জানুয়ারি) এক বিবৃতিতে তিনি এ নিন্দা জানান।

তার বিবৃতির বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

বিবৃতিতে শিয়া নেতা নিমর আল নিমরের মৃত্যুদণ্ড কার্যকর করায় সৌদি সরকারের নিন্দা করেন রৌহানি। একইসঙ্গে এ ঘটনার জেরে তেহরানে সৌদি দূতাবাসে হামলার কড়া সমালোচনা করেন।
 
সন্ত্রাসী হামলা ও এর পরিকল্পনায় জড়িত বলে দোষী সাব্যস্ত করে শনিবার (২ জানুয়ারি) ৪৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে সৌদি আরব সরকার। এদের মধ্যে বিখ্যাত শিয়া নেতা নিমর আল নিমরও রয়েছেন। ২০১১ সালে সৌদি সরকারের বিরুদ্ধে বিক্ষোভে জড়িত সন্দেহে আটক হন তিনি।

এ খবর ছড়িয়ে পড়ার পর শিয়া অধ্যুষিত ইরানে প্রতিবাদের ঝড় ওঠে। এক পর্যায়ে উত্তেজিত জনতা তেহরানে সৌদি আরবের দূতাবাসে হামলা চালায়। এ ঘটনায় রিয়াদ ও তেহরানের মধ্যে বাকযুদ্ধ চরমে পৌঁছেছে।

এরইমধ্যে রিয়াদকে হুঁশিয়ারি দিয়ে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনী বলেছেন, ‘ধর্মীয় নেতার মৃত্যুদণ্ড কার্যকর করায় সৌদি আরবকে ‘ঐশ্বরিক প্রতিশোধের’ মুখোমুখি হতে হবে। ’

তবে, সৌদি দূতাবাসে হামলার ঘটনায় জড়িত সন্দেহে ৪০ জনকে আটক করে ইরানের নিরাপত্তা বাহিনী। তাদের বিরুদ্ধে পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়া হবে বলেও জানিয়েছেন দেশটির প্রসিকিউটর আব্বাস জাফরি দলাতাবাদি।

বাংলাদেশ সময়: ১৬৪১ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৬
এমএ/এইচএ

** ইরানে সৌদি দূতাবাসে হামলায় আটক ৪০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।