ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেনে যুদ্ধরত নাগরিকদের নিয়ে উদ্বিগ্ন নেপাল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২৩
ইউক্রেনে যুদ্ধরত নাগরিকদের নিয়ে উদ্বিগ্ন নেপাল

যুদ্ধ শুরুর পর ইউক্রেনে হামলা চালানোর জন্য জাতিসংঘের নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দেয় নেপাল। অথচ সেই দেশের নাগরিকরাই রাশিয়ার হয়ে যুদ্ধে অংশ নিচ্ছে।

হ্যাঁ ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার হয়ে যুদ্ধ করছেন নেপালিরা। যুদ্ধে প্রাণ হারিয়েছেন অন্তত ছয় জন। এ খবরে উদ্বেগ প্রকাশ করেছেন নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল।  

দ্য কাঠমান্ডু পোস্টকে দেয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল বলেন, ইউক্রেনের সেনাবাহিনী যে (রাশিয়ার হয়ে যুদ্ধে অংশ নেয়া) কিছু নেপালিকে বন্দি করে রেখেছে- এমন তথ্য আমরা সরকারিভাবে পেয়েছি। নেপালিরা ইউক্রেনের্ সেনাবাহিনীর হয়ে কাজ করছে- এমন তথ্যও পাওয়া গেছে। ভ্রমণ বা পড়াশোনা করার ভিসা নিয়ে যাওয়া কিছু নেপালিকে রুশ সেনাবাহিনীতে নেয়া হয়েছে। তাদের মধ্যে ছয়জন মারা গেছেন। এটা আমাদের জন্য নতুন এবং কঠিন এক চ্যালেঞ্জ।

মনে করা হয় প্রায় ২০০ নেপালি বর্তমানে রাশিয়ান সেনাবাহিনীতে বিভিন্ন পর্যায়ে কাজ করছে। কিছু নেপালি যুবক ইউক্রেনীয় সেনাবাহিনীতেও কাজ করছে।

এর আগে, সোশ্যাল মিডিয়ায় প্রচারিত বেশ কয়েকটি ভিডিওতে নেপালি যুবকদের রাশিয়ান এবং ইউক্রেনীয় সেনাবাহিনীতে কাজ করতে দেখা গেছে। ওইসব ভিডিওতে দাবি করা হয় তারা মাসে ৪৮০০ ডলার পর্যন্ত আয় করতে পারে। খবর কাটমান্ডু পোস্ট, এনডিটিভি।

 

বাংলাদেশ সময়: ১২২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২৪

এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।