ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

৯০ সেকেন্ড আগে পরীক্ষা শেষ করে দেওয়ায় শিক্ষার্থীদের মামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২৩
৯০ সেকেন্ড আগে পরীক্ষা শেষ করে দেওয়ায় শিক্ষার্থীদের মামলা

কলেজের ভর্তি পরীক্ষা নির্ধারিত সময়ের ৯০ সেকেন্ড আগে শেষ হয়ে যাওয়ায় দক্ষিণ কোরিয়ার একদল শিক্ষার্থী সরকারের নামে মামলা করেছে। খবর বিবিসির।

 

শিক্ষার্থীদের প্রত্যেকে পুনরায় পরীক্ষা দেওয়ার জন্য এক বছরের পড়াশোনার খরচ বাবদ ১৫ হাজার ৪০ ডলার সমপরিমাণ অর্থ দাবি করছেন।  

তাদের আইনজীবী বলছেন, বাকি শিক্ষার্থীদের পরীক্ষায় এ ভুলের প্রভাব পড়েছে।  

দেশটির কলেজে ভর্তি পরীক্ষা সুনেউং নামে পরিচিত। এটি বেশ কয়েকটি বিষয়ে আট ঘণ্টার একটি ম্যারাথন পরীক্ষা।

সুনেউং বিশ্বের সবচেয়ে কঠিন পরীক্ষাগুলোর মধ্যে একটি। এটি শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ে অবস্থান নির্ণয় এবং চাকরি নির্ধারণ করে না, ভবিষ্যতের সম্পর্কও নির্ধারণ করে।  

বার্ষিক এ ইভেন্টের সময় শিক্ষার্থীদের মনোনিবেশে সাহায্য করার জন্য দেশের আকাশসীমা বন্ধ করা এবং স্টক মার্কেট দেরিতে খোলার মতো কিছু ব্যবস্থাও নেওয়া হয়।  

চলতি বছর পরীক্ষার ফল প্রকাশিত হয় গেল ৮ ডিসেম্বর।  

মঙ্গলবার অন্তত ৩৯ জন শিক্ষার্থীর দায়ের করা মামলায় দাবি করা হয়েছে, পরীক্ষার প্রথম বিষয় ছিল কোরিয়ান। এ পরীক্ষা চলাকালে রাজধানী সিউলের কোনো স্থানে আগেই ঘণ্টা বেজে গিয়েছিল।

পরীক্ষা শেষ হওয়ার আগেই ঘণ্টা বেজে যাওয়ার ঘটনা দক্ষিণ কোরিয়ায় এটিই প্রথম নয়। গেল এপ্রিলে সিউলের একটি আদালতে শিক্ষার্থীরা অভিযোগ করে ৫ হাজার ২৫০ ডলার সমপরিমাণ অর্থ পেয়েছিলেন।  

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।