ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘ফ্রি ভিসা’ দিতে যাচ্ছে শ্রীলঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
‘ফ্রি ভিসা’ দিতে যাচ্ছে শ্রীলঙ্কা

শ্রীলঙ্কা মাত্র দেড় বছর আগেই ভয়াবহ অর্থনৈতিক বিপর্যয়ে প্রায় দেউলিয়া হওয়ার জেরে দেশটিতে ব্যাপক রাজনৈতিক সহিংসতা হয়েছিল। পাশাপাশি বৈদেশিক ঋণে জর্জরিত হয়ে সেসময় এমন অবস্থা হয়েছিল যে, শ্রীলঙ্কা আর আমদানি ব্যয় মেটাতে পারছিল না।

এসব সংকট পাশ কাটিয়ে দেশটি অর্থনৈতিক বিপর্যয় কাটিয়ে উঠছে।

পর্যটক আগমনের লক্ষ্য মঙ্গলবার (২৪ অক্টোবর) দেশটির মন্ত্রিসভা সাত দেশের জন্য বিনামূল্যে পর্যটন ভিসা চালু করেছে। এ প্রস্তাব মন্ত্রিসভা অনুমোদনও করেছে। এখন থেকে এ সাত দেশের নাগরিকরা বিনামূল্যে শ্রীলঙ্কার পর্যটন ভিসা পাবেন। দেশগুলো হলো: ভারত, চীন ও রাশিয়া, জাপান, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া।

২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত একটি পাইলট প্রকল্পের আওতায় এ সুবিধা পাবেন সাত দেশের নাগরিকরা।
 
পর্যটন খাত পুনরুজ্জীবিত করা ও ২০২৬ সালের মধ্যে ৫০ লাখ পর্যটক আগমনের লক্ষ্য নির্ধারণ করেছে শ্রীলঙ্কা। বিনামূল্যে পর্যটন ভিসা দেওয়া এ কর্মসূচিরই অংশ।

প্রথমে করোনা মহামারি, তারপর গতবছরের চরম আর্থিক সংকটের কারণে বিক্ষোভ ও জ্বালানিসহ নিত্যপণ্যের সংকটের কারণে দেশটিতে পর্যটক যাওয়া অনেক কমে গিয়েছিল। তবে এ বছর শ্রীলঙ্কায় পর্যটক বেড়েছে। সেপ্টেম্বর পর্যন্ত প্রায় ১০ লাখ পর্যটক সেদেশে ভ্রমণ করেছে।

শ্রীলঙ্কা উন্নয়ন কর্তৃপক্ষের তথ্য বলছে, এবছর এখন পর্যন্ত ভারতের দুই লাখ ৩১০ জন পর্যটক শ্রীলঙ্কা গিয়েছে, যা সব দেশের মধ্যে সর্বোচ্চ। এরপরই আছে রাশিয়ার পর্যটকেরা- এক লাখ ৩২ হাজার ৩০০ জন।

শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বলছে, এ বছরের প্রথম আট মাসে পর্যটন খাত থেকে দেশটি ১.৩ বিলিয়ন ডলার আয় করেছে। গতবছর একই সময়ে সংখ্যাটি ছিল ৮৩৩ মিলিয়ন ডলার। সূত্র: রয়টার্স

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।