ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজা অবরোধকে নাৎসি অবরোধের সঙ্গে তুলনা করলেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩
গাজা অবরোধকে নাৎসি অবরোধের সঙ্গে তুলনা করলেন পুতিন

গাজা অবরোধকে অগ্রহণযোগ্য অভিহিত করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইসরায়েলি অবরোধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় লেনিনগ্রাদে নাৎসি অবরোধের সঙ্গে তুলনা করেছেন।

কিরগিজস্তান সফরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই  করেন তিনি।

পুতিন বলেন, ইসরায়েল এখন এমন কিছু করতে চলেছে যা দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সময় লেনিনগ্রাদ অবরোধের সঙ্গে তুলনীয়। আমার মতে, এটা অগ্রহণযোগ্য।

উত্তর গাজার বাসীন্দাদের দক্ষিণে সরে যেতে ইসরায়েলি নির্দেশ প্রসঙ্গে তিনি বলেন, আমরা এর দুঃসহ পরিণতি বুঝতে পারি। আমার মতে, এটি অগ্রহণযোগ্য। সেখানে দুই মিলিয়নেরও বেশি লোক বাস করে।

সংকটের সমাধানে উপায় খুঁজে বের করতে মস্কো সাহায্য করতে পারে কিনা জানতে চাইলে পুতিন বলেন, রাশিয়া পারে, কারণ গত ১৫ বছর ধরে ইসরায়েলের সঙ্গে আমাদের ভালো সম্পর্ক রয়েছে।

গত শুক্রবারের বক্তব্যে পুতিন শান্তি আলোচনার জন্য তার আহ্বান পুণর্ব্যক্ত করেন এবং মস্কোকে সম্ভাব্য মধ্যস্থতাকারী হিসেবে প্রস্তাব করেন।

রাশিয়া বলছে একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র তৈরি করাই ইসরায়েলের শান্তির জন্য সবচেয়ে নির্ভরযোগ্য সমাধান। যদিও ইসরায়েল এবং ফিলিস্তিনি উভয় কর্তৃপক্ষের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রাখে দেশটি।  

পুতিন এর আগে বলেছিলেন ইসরায়েল-গাজা সংঘর্ষে ওয়াশিংটনের মধ্যপ্রাচ্য নীতির ‘ব্যর্থতা’ প্রকাশ পেয়েছে। এ সময় ‘স্বাধীন সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র’ গঠনকে একটি(শান্তি প্রতিষ্ঠায়) ‘প্রয়োজনীয়তা’ বলে অভিহিত করেন তিনি।

 

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২৩

এম এম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।