ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সাগরে চীনের ‘ভাসমান প্রতিবন্ধক’ নির্মাণের নিন্দা ফিলিপাইনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
সাগরে চীনের ‘ভাসমান প্রতিবন্ধক’ নির্মাণের নিন্দা ফিলিপাইনের

দক্ষিণ চীন সাগরের বিতর্কিত অঞ্চলে চীনের কোস্টগার্ড একটি ‘ভাসমান প্রতিবন্ধক’ স্থাপন করেছে বলে অভিযোগ তুলেছে ফিলিপাইন। খবর আল জাজিরা।

 

ফিলিপাইন বলছে, এটি তাদের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (ইইজেড) মাছ ধরা থেকে বিরত রাখছে। দেশটির কোস্টগার্ড ও ব্যুরো অব ফিশারিজ অ্যান্ড অ্যাকুয়াটিক রিসোর্সেস স্কারবোরো শোলের অংশে চীনের এই স্থাপনা নির্মাণে কঠোরভাবে নিন্দা জানিয়েছে।  

এক্সে (আগের নাম টুইটার) টুইট করে এর মুখপাত্র জায়ে তারিয়েলা বলছেন, ভাসমান এই প্রতিবন্ধক ফিলিপাইনের মাছ ধরার নৌকাগুলোকে শোলে প্রবেশে বাধা সৃষ্টি করছে এবং তাদের মাছ ধরা ও জীবিকা নির্বাহ থেকে বঞ্চিত করছে।  

তারিয়েলা বলেন, বিভিন্ন ছবিতে দেখা গেছে, এই অঞ্চলে বেশ কয়েকটি ভাসমান বস্তু সারিবদ্ধভাবে রাখা হয়েছে এবং চীনা নৌকাগুলো পাহারা দিচ্ছে। অঞ্চলটি ফিলিপাইনে জো দে মাসিনলোক নামে পরিচিত।  

তিনি আরও বলেন, ফিলিপাইনের নৌকাগুলো মাছ ধরা শুরু করলে চীনের কোস্টগার্ডের চারটি নৌযান সেগুলোকে তাড়িয়ে দেওয়ার চেষ্টায় ১৫টি রেডিও চ্যালেঞ্জের একটি সিরিজ শুরু করে।

তারিয়েলা বলেন, ফিলিপাইন কোস্টগার্ড এই চ্যালেঞ্জ মোকাবিলা, সামুদ্রিক অধিকার সমুন্নত রাখা এবং সামুদ্রিক অঞ্চল রক্ষায়  সংশ্লিষ্ট সরকারি সংস্থার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ চালিয়ে যাবে।

ফিলিপাইনের ২০০ নটিক্যাল মাইলের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে স্কারবোরো শোলের অবস্থান, যা আন্তর্জাতিক আন্তর্জাতিক সমুদ্র আইনে সংজ্ঞায়িত।

বেইজিং অঞ্চলটিকে নিজেদের ভূখণ্ডের অংশ হিসেবে দাবি করে এবং স্কারবোরো শোলকে হুয়াংইয়ান দ্বীপ হিসেবে উল্লেখ করে। ভাসমান প্রতিবন্ধক নিয়ে ম্যানিলায় চীনের দূতাবাস তাৎক্ষণিকভাবে মন্তব্যের অনুরোধের কোনো জবাব দেয়নি।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে ম্যানিলা ও বেইজিং পরস্পরের বিরুদ্ধে বিতর্কিত এলাকায় অবৈধ অনুপ্রবেশ, জলকামান ব্যবহার এবং বিপজ্জনকভাবে নৌকা চালানোর অভিযোগ ছোড়াছুড়ি করেছে।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।