ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নতুন ছবি পাঠাল ভারতের চন্দ্রযান-৩

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, আগস্ট ৭, ২০২৩
নতুন ছবি পাঠাল ভারতের চন্দ্রযান-৩

ভারতের মহাকাশ সংস্থা চন্দ্রযান-৩ এর তোলা চাঁদের কতগুলো ছবি প্রকাশ করেছে। শনিবার মহাকাশযানটি চাঁদের কক্ষপথে প্রবেশ করে।

 

ছবিতে দেখা যায় যে, মহাকাশযান যত কাছে আসছে, ততই চন্দ্রপৃষ্ঠের গর্তগুলো আরও বড় হচ্ছে। আগামী ২৩ আগস্ট চাঁদের পৃষ্ঠে চন্দ্রযান-৩ এর ল্যান্ডার ও রোভার অবতরণ করবে।

যদি সব ঠিকঠাক থাকে, তবে ভারত হবে প্রথম কোনো দেশ, যেটি চাঁদের দক্ষিণ মেরুতে নিয়ন্ত্রিত অবতরণের সাফল্য পাবে। পাশাপাশি চাঁদে অবতরণ করা চতুর্থ দেশ হবে ভারত। এর আগে যুক্তরাষ্ট্র, সাবেক সোভিয়েত ইউনিয়ন ও চীনের মহাকাশযান চাঁদে অবতরণ করে।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) বলছে, সব পরীক্ষায় দেখা গেছে, চন্দ্রযান-৩ ভালো অবস্থায় আছে। এটি আরও উল্লেখ করেছে যে, তিনবার সফলভাবে চন্দ্র কক্ষপথে মহাকাশযান পাঠাতে পেরেছে ইসরো।  

এর আগে ইসরোর বিজ্ঞানীরা বিবিসিকে জানান, চাঁদের পৃষ্ঠের রাসায়নিক বিশ্লেষণ করে চাঁদের বয়স আবিষ্কারেরও চেষ্টা হবে। চন্দ্রপৃষ্ঠের ওই দক্ষিণ মেরু অংশেই ২০০৮ সালে পানির সন্ধান পেয়েছিল চন্দ্রযান-১।

১৪ জুলাই ভারতের স্থানীয় সময় দুপুর ২টা ৩৫ মিনিটে অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা উৎক্ষেপণকেন্দ্র থেকে চাঁদের উদ্দেশে যাত্রা শুরু করে ‘চন্দ্রযান-৩’। এখনও পর্যন্ত মোট যাত্রাপথের দুই-তৃতীয়াংশ অতিক্রম করেছে যানটি।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, আগস্ট ৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।