ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রকৃত সমস্যা সমাধানে চীনকে কড়া বার্তা জয়শঙ্করের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৮ ঘণ্টা, মার্চ ৩, ২০২৩
প্রকৃত সমস্যা সমাধানে চীনকে কড়া বার্তা জয়শঙ্করের

পূর্ব লাদাখে সীমান্তে সংঘাত শুরুর তিন বছর পার হতে চললেও সমস্যার সমাধান হয়নি। এরইমধ্যে চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর।

বৈঠকে তিনি কড়া বার্তা দিয়েছেন।

ভারত ও চীনের সম্পর্ক স্বাভাবিক জায়গায় নেই। দ্বিপাক্ষিক সম্পর্ক যাতে স্বাভাবিক অবস্থায় ফেরে, সেজন্য দুই দেশকে ‘প্রকৃত সমস্যা’-র সমাধান করতে হবে। নয়াদিল্লিতে চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংকে এমনই বার্তা দিলেন এস জয়শঙ্কর।  

জয়শঙ্কর জানান, ২০২০ সালের এপ্রিল-মে থেকে পূর্ব লাদাখ সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর ভারত ও চীনের যে সংঘাত শুরু হয়েছে, তা নিয়েই বৈঠকে মূলত আলোচনা হয়েছে।  

গত বছর চীনের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে গ্যাং নিযুক্ত হওয়ার পর বৃহস্পতিবার তার সঙ্গে প্রথমবার আলোচনার টেবিলে বসেন জয়শঙ্কর। গ্যাংকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের অত্যন্ত ঘনিষ্ঠ বলে মনে করা হয়।

বৈঠকের পর জয়শঙ্কর স্পষ্ট করে দেন, তিন বছর ধরে পূর্ব লাদাখ সেক্টরে যে সংঘাত চলছে, তা নিয়েই মূলত আলোচনা হয়েছে এবং জিনপিংয়ের ঘনিষ্ঠ গ্যাংয়ের কাছে কোনো রাখঢাক না করেই সীমান্ত সংঘাত নিয়ে কড়া বার্তা দিয়েছেন।

জয়শঙ্কর বলেন, আমরা একে অপরের সঙ্গে ৪৫ মিনিটের মতো আলোচনা করেছি। আমাদের (দ্বিপাক্ষিক) বর্তমানে যে অবস্থায় আছে, যথার্থভাবে তা নিয়েই আমাদের আলোচনার বেশিরভাগ সময় কেটেছে।  

তিনি বলেন,সম্পর্ক যে স্বাভাবিক জায়গায় নেই, সে বিষয়ে আপনাদের অনেকেই আমাকে বলতে শুনেছেন। বৈঠকে আমি সেই বিশেষণই ব্যবহার করেছি। সেই সম্পর্কে জ্বলন্ত সমস্যা আছে, যা খতিয়ে দেখতে হবে। সেই বিষয় নিয়ে একেবারে খোলাখুলিভাবে আমাদের আলোচনা করতে হবে। সেটাই আজ করার চেষ্টা করেছি আমরা।

সূত্র: হিন্দুস্তান টাইমস

বাংলাদেশ সময়: ১০৫৩ ঘণ্টা, মার্চ ৩, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad