ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

কিয়েভে সাইরেন বাজছে, বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে যাওয়ার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৪ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
কিয়েভে সাইরেন বাজছে, বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে যাওয়ার আহ্বান

ইউক্রেনের রাজধানী কিয়েভে আবারও বিমান হামলার সতর্কতা জারি করা হয়েছে। স্থানীয় সময় শুক্রবার (৩০ ডিসেম্বর) মাঝরাত থেকেই শহর জুড়ে সাইরেন বেজে উঠে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ জানা গেছে।

এদিকে বিমান বা ড্রোন হামলার ক্ষয়ক্ষতি এড়াতে বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়েছে কিয়েভের শহর সরকার।

কিয়েভ অঞ্চলের গভর্নর ওলেক্সি কুলেবা টেলিগ্রামে বলেছেন, একটি ‘ড্রোন আক্রমণ হতে’ চলছে।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের একজন প্রত্যক্ষদর্শী কিইভের ২০ কিলোমিটার দক্ষিণে বেশ কয়েকটি বিস্ফোরণ ও বিমান বিধ্বংসের শব্দ শুনেছেন।

স্থানীয় মিডিয়া আউটলেট দ্য কিভ ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, সম্ভাব্য রাশিয়ান ড্রোন হামলার কারণে কিয়েভ, চেরকাসি ও কিরোভোহরাদ অঞ্চলে সতর্কতা জারি করা হচ্ছে।

এদিকে ইউক্রেনের সামরিক বাহিনীর ইস্টার্ন কমান্ড জানিয়েছেন, জাপোরিজিয়া ও ডিনিপ্রোপেট্রোভস্ক অঞ্চলে গুলি করে ১০টা ড্রোন ভূপাতিত করা হয়েছে। এগুলোর মধ্যে, নয়টি ছিল শাহেদ টাইপ ড্রোন। বাকি একটি ছিল মার্লিন ড্রোন।

এদিকে রাশিয়ান বিমান হামলার ঢেউ ইউক্রেনের জ্বালানি অবকাঠামোগুলোতে আঘাত করেছে। এতে করে লাখ লাখ মানুষ বিদ্যুৎবিহীন রয়েছেন।

ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বৃহস্পতিবার রাতে একটি ভিডিও ভাষণে বলেছেন, বৃহস্পতিবার দেশের কেন্দ্র, দক্ষিণ, পূর্ব ও পশ্চিমে ৫৪টি রাশিয়ান ক্ষেপণাস্ত্র ও ১১টি ড্রোন প্রতিহত করা হয়েছে।

ইউক্রেনজুড়ে রুশ ক্ষেপণাস্ত্র হামলার পর দেশের বেশিরভাগ অঞ্চল তীব্র ঠান্ডা তাপমাত্রায় বিদ্যুৎবিহীন রয়েছে বলে জেলেনস্কি জানিয়েছেন। তিনি বলেন, ‘আজ সন্ধ্যা পর্যন্ত, ইউক্রেনের বেশিরভাগ অঞ্চলে বিদ্যুৎ বিভ্রাট রয়েছে। ’

জেলেনস্কি বলেন, ‘এ ধরনের প্রতিটি ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে, রাশিয়া কেবল নিজেকে আরও তলানিতে নিয়ে যাচ্ছে। তাদের ক্ষেপণাস্ত্রের সংখ্যা কমে যাচ্ছে। ’

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad