ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানে নারীদের ওপর নিষেধাজ্ঞা, নিরাপত্তা পরিষদে নিন্দা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২২
আফগানিস্তানে নারীদের ওপর নিষেধাজ্ঞা, নিরাপত্তা পরিষদে নিন্দা

আফগানিস্তানে বিশ্ববিদ্যালয়ে নারীদের পড়াশোনা ও এনজিও-তে কাজ করার ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ক্ষমতাসীন তালেবান সরকার। এ বিষয়ে নিন্দা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ এ নিন্দা জানিয়েছে। সেই সঙ্গে দেশটিতে বিভিন্ন ক্ষেত্রে নারী ও মেয়েদের পূর্ণ, সমান ও অর্থপূর্ণ অংশগ্রহণের সুযোগ সৃষ্টির জন্য কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানানো হয়েছে।

এক বিবৃতিতে নিরাপত্তা পরিষদ জানিয়েছে, আফগানিস্তানে হাই স্কুলে, বিশ্ববিদ্যালয়ে মেয়ে ও নারীদের পড়াশোনার ওপর যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, তা মানবাধিকার ও মৌলিক স্বাধীনতার প্রতি শ্রদ্ধার ক্ষেত্রে ক্রমবর্ধমান ক্ষয়ের প্রতিনিধিত্ব করে।

বিবিসি জানিয়েছে, আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবানরা ক্রমাগতভাবে নারীদের অধিকার দমন করে আসছে। বিশ্ববিদ্যালয়ে নারীদের উপস্থিতি নিষিদ্ধের দিন কয়েকের মধ্যে এনজিওতেও নারীদের কাজ পুরোপুরি নিষিদ্ধ করা হয়।

নারীদের কাজ করার ওপর নিষেধাজ্ঞার দেওয়ার পর আফগানিস্তানের পাঁচটি শীর্ষ বেসরকারি সংস্থা (এনজিও) সেদেশে কাজ স্থগিত করেছে। কেয়ার ইন্টারন্যাশনাল, নরওয়েজিয়ান রিফিউজি কাউন্সিল (এনআরসি) এবং সেভ দ্য চিলড্রেন সাফ জানিয়ে দিয়েছে, ‘আমাদের নারীকর্মী’ ছাড়া কাজ করা সম্ভব নয়।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০২২
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।