ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

১৮৫ রোহিঙ্গাবাহী নৌকা ভিড়ল ইন্দোনেশিয়ায়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২২
১৮৫ রোহিঙ্গাবাহী নৌকা ভিড়ল ইন্দোনেশিয়ায়

কয়েক সপ্তাহ সাগরে ভেসে থাকার পর অন্তত ১৮৫ রোহিঙ্গা শরণার্থীবাহী একটি নৌকা ইন্দোনেশিয়ার উত্তরের আচেহ প্রদেশে পৌঁছেছে। মানবাধিকার কর্মী ও পুলিশের বরাতে এই খবর জানিয়েছে বিবিসি।

 

সোমবার নৌকাটি উজং পি গ্রামে এসে পৌঁছায়। এর আগের দিন অর্থাৎ বড়দিনে আচেহ প্রদেশের অন্য অংশে ৫৭ জন রোহিঙ্গাকে নামতে দেওয়া হয়।
 
আচেহ পুলিশের মুখপাত্র উইনার্দি এক বিবৃতিতে বলেছেন, নৌকাটিতে ৮৩ জন প্রাপ্তবয়স্ক পুরুষ, ৭০ নারী ও ৩২ জন শিশু রয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে স্থানীয় এক বাসিন্দার শেয়ার করা ভিডিওতে দেখা যায়, শিশুসহ রোহিঙ্গা আশ্রয়প্রার্থীরা সৈকতে শুয়ে ছিলেন। তাদের দেখতে বেশ দুর্বল ও ক্লান্ত মনে হচ্ছিল।  

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর বলছে, ২০২১ সালের তুলনায় এই বছর সাগরে ঝুঁকি নিয়ে রোহিঙ্গাদের যাত্রা বেড়েছে। তাদের উদ্ধারে সংস্থাটি এই অঞ্চলের সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছে।

মঙ্গলবার জাতিসংঘ বলেছে, সাম্প্রতিক সপ্তাহগুলোতে অন্তত ২০ রোহিঙ্গার মৃত্যু হয়েছে।  

২০১৭ সালের পর থেকে মিয়ানমার ছেড়েছে এক মিলিয়নেরও বেশি রোহিঙ্গা মুসলিম। সেখান থেকে পালিয়ে তারা প্রতিবেশী বাংলাদেশের আশ্রয় শিবিরে ঠিকানা নিয়েছে।  

চলতি মাসের শুরুর দিকে শ্রীলঙ্কার নৌবাহিনী ১০৪ জন রোহিঙ্গাকে উদ্ধার করে। এ ছাড়া থাই কর্তৃপক্ষ ছয় রোহিঙ্গাকে উদ্ধার করে ভাসমান পানির ট্যাংক থেকে।  

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২২
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।