ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

‘টিকা দেওয়ায় ইতিহাস গড়েছে ভারত’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২১
‘টিকা দেওয়ায় ইতিহাস গড়েছে ভারত’ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

কলকাতা: ‘করোনার টিকা দেওয়ায় ইতিহাস গড়েছে ভারত’। বৃহস্পতিবার (২১ অক্টোবর) ১০০ কোটি টিকাকরণের মাইলফলক পার হওয়ার পর শুক্রবার (২২ অক্টোবর) দেশবাসীর উদ্দেশে দেওয়া ভাষণে এমনটাই বলেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এই কঠিন লক্ষ্যে পৌঁছাতে পারায় সব ভারতবাসীকে অভিনন্দনও জানিয়েছেন তিনি।

নরেন্দ্র মোদী বলেন, ‘বিনামূল্যে ১০০ কোটি টিকার ডোজ কোনো সাধারণ বিষয় নয়। এর মাধ্যমে ইতিহাসে নতুন অধ্যায়ের সূচনা হল। এর নেপথ্যে সব ভারতীয়ের অবদান রয়েছে। এটা সব ভারতবাসীর সাফল্য। ১০০ কোটি টিকাকরণ শুধুমাত্র একটা পরিসংখ্যান নয়, এটা আমাদের সামর্থের প্রমাণ। এ ঘটনা প্রমাণ করে  ভারত নিজের সঙ্কল্প সিদ্ধির জন্য পরিশ্রম করতে জানে। আর তাতেই সাফল্যও এসেছে।
 
এ প্রসঙ্গে তিনি আরও বলেন, ‘কঠিন লক্ষ্য নির্ধারণ করে তা পূরণ করার ক্ষমতা রাখে নতুন ভারত। গোটা বিশ্ব এই কৃতিত্ব দেখে ভারতের শক্তির আঁচ পেয়েছে। যে দ্রুততায় ১০০ কোটি ভ্যাকসিনেশন হয়েছে, তা নিয়ে গোটা বিশ্বে আলোচনা হচ্ছে। প্রথমদিকে আমরা টিকা বিদেশ থেকেই আমদানি করতাম। তাই শুরুতে প্রশ্ন উঠেছিল। সবাই ভ্যাকসিন পাবেন তো? আজকের এই ১০০ কোটি ভ্যাকসিন ডোজ সেই প্রশ্নেরই উত্তর।

মোদী বলেন, সাফল্যের এই টিকা কর্মসূচি আগে ভিআইপি, পরে সবাই এমন সংস্কৃতিতে হয়নি।   ভারতের টিকাকরণ অভিযান সম্পূর্ণ বিজ্ঞানসম্মত পদ্ধতিতে হয়েছে। দেশের কোন রাজ্য কতটা ভ্যাকসিন পাবে, তা ঠিক হয়েছে বৈজ্ঞানিক ভিত্তির ওপর।  

সবশেষে ভারতবাসীকে সতর্ক করে মোদি বলেন, দেশে এখন উৎসবের মৌসুম চলছে। অবশ্যই আসন্ন দীপাবলিতে ১০০ কোটি ভ্যাকসিনেশন কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে। তবে যতক্ষণ যুদ্ধ চলছে ততক্ষণ অস্ত্র নামাবেন না, সাবধানের সঙ্গে সবাই উৎসব পালন করুন। জুতো পরে যেমন আমরা বের হই, ঠিক তেমন ভাবেই মাস্ক পরেই পথে বের হন।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২১
ভিএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa