ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

ভারত

লালকৃষ্ণ আদভানিকে ‘ভারতরত্ন’ দেওয়ার ঘোষণা মোদীর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৪
লালকৃষ্ণ আদভানিকে ‘ভারতরত্ন’ দেওয়ার ঘোষণা মোদীর

বিজেপি নেতা লালকৃষ্ণ আদভানিকে ভারতের সর্বোচ্চ বেসামরিক পদক ‘ভারতরত্ন’ দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শনিবার সকালে এক্স-এ নিজের অফিসিয়াল অ্যাকাউন্টে এ ঘোষণা দেন মোদী।

তিনি লিখেছেন, আদভানিকে ভারতের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘ভারতরত্ন’ দেওয়া হবে। এই সম্মান প্রদানের কথা জানাতে আদভানির সঙ্গে কথাও বলেছি। তাকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছি।

মোদী লিখেছেন, তাকে (লালকৃষ্ণ আদভানি) ভারতরত্ন পদক দেওয়া আমার জন্য খুবই আবেগময় মুহূর্ত।  

আদভানির সঙ্গে দুটি ছবিও তিনি ট্যাগ করেছেন পোস্টে।

ভারতের আনন্দবাজার পত্রিকা বলছে, তিন দশক আগে রামমন্দির আন্দোলনের সময়ে সঙ্ঘ পরিবারের ‘মুখ’ ছিলেন আদাভানি। তার রামরথ যাত্রায় ভর করেই হিন্দি বলয়ে উত্থান হয়েছিল বিজেপির। দেশে প্রথম রামরথ ছুটিয়েছিলেন এই আদভানিই।  

কিছু দিন আগে সেই রামমন্দিরের উদ্বোধন করা হয়েছে অযোধ্যায়। আদভানি যে আন্দোলন শুরু করেছিলেন, মোদীর হাতে সেই বৃত্তই যেন সম্পূর্ণ হয়েছে গত ২২ জানুয়ারি। অযোধ্যায় ‘রামের জন্মভূমি’তে স্থাপিত রামমন্দিরে রামলালার বিগ্রহে ‘প্রাণ প্রতিষ্ঠা’ করেছেন মোদী। সেই রামমন্দির উদ্বোধনের বছরেই ‘ভারতরত্ন’ দেওয়া হচ্ছে আদভানিকে।  

আদভানির বয়স এখন ৯৭। শারীরিক অসুস্থতার কারণে রামমন্দির উদ্বোধনে যাননি তিনি।

৩২ বছর আগে বাবরি মসজিদ ভাঙার ঘটনায় অন্যতম অভিযুক্ত ছিলেন আদভানি। ২০২০ সালে তাকেসহ অন্যদের খালাস দেওয়া হয়। আদালত রায়ে বলেছিল, বাবরি মসজিদ ভাঙা কোনো পরিকল্পিত ঘটনা ছিল না। তাই আসামিদের কোনো দায় নেই।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।