ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

ভারত

ভারতের সুন্দরবনে বাংলাদেশি জাহাজে আগুন, পুড়ে ছাই কোটি টাকার পণ্য

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৪
ভারতের সুন্দরবনে বাংলাদেশি জাহাজে আগুন, পুড়ে ছাই কোটি টাকার পণ্য

কলকাতা: ভারতের পশ্চিমবঙ্গে বাংলাদেশি একটি পণ্যবাহী জাহাজে ভয়াবহ আগুন লেগেছে। এতে কোটি টাকার বেশি কোটি পণ্য পুড়ে ছাই হয়ে গেছে।

শনিবার (৬ জানুয়ারি) ওই জেলার সুন্দরবনের আট নম্বর গেট লাগোয়া মুড়িগঙ্গা নদীর চড়ে মেরামতির জন্য দাঁড়িয়ে থাকা বাংলাদেশি জাহাজটি আগুন লাগে। আচমকাই লেগে যাওয়া আগুন মুহূর্তেই দাউ দাউ করে জ্বলে ওঠে জাহাজের ইঞ্জিনে ছড়িয়ে পড়ে। ইঞ্জিন থেকে দ্রুততার সঙ্গে আগুন ছড়িয়ে পড়ছে গোটা পণ্যবাহী জাহাজটিতে। আগুনের দ্রুত ছড়িয়ে পড়ার কারণ, জাহাজটিতে প্রচুর পরিমাণে জ্বালানি তেল মজুত ছিল।

ঘটনাস্থলে রয়েছে কোস্টাল থানার পুলিশ ও দমকল বাহিনী। তারা আগুন নেভানোর কাজ চালিয়ে যাচ্ছেন।  কী কারণে আগুন লেগেছে জানা না গেলেও প্রথামিক ধারণা, বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুন লাগতে পারে জানিয়েছেন তারা।  

জানা যায়, মেরামতের জন্য জাহাজটি পশ্চিবঙ্গের দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপে অঞ্চলে দীর্ঘ ছয় মাস ধরে অবস্থান করছে। এতে মজুত জ্বালানি তেল ছাড়াও মেরামতির কাজ চলার কারণে প্রচুর পরিমাণে গ্যাসের সিলিন্ডারও রয়েছে।  

এই ঘটনাকে ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে গোটা এলাকায়।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, কীভাবে আগুন লেগেছে তা জানা নেই। তবে হঠাৎ করে জাহাজের ইঞ্জিন থেকে কালো ধোঁয়া বের হতে থাকে এবং দাউ দাউ করে জ্বলতে থাকে।  

ওই অঞ্চলের স্থানীয় বাসিন্দা সুখদেব বলেছেন, কোটি কোটি টাকার পণ্য ছিল ভেতরে। জাহাজটি ছয় মাসের ওপর সেখানে দাঁড়িয়ে আছে। সম্ভবত রিপেয়ারিংয়ের কাজ চলছিল। আমি আমার বাসার জানালা থেকে হঠাৎ দেখতে পাই যে জাহাজ থেকে দাউ দাউ করে কালো ধোঁয়া এবং আগুন বের হচ্ছে। চারিদিক থেকে লোক বেরিয়ে আসে। প্রশাসন এবং দমকল এসেছে। আগুন নিয়ন্ত্রণ আনা হয়েছে।

স্থানীয় আরেক বাসিন্দা উত্তম বলেছেন, জাহাজের পাশেই আমরা পাইপ লাইনের কাজ করছিলাম। হঠাৎ দেখি জাহাজ থেকে কালো ধোঁয়া আর আগুন বের হতে।  

তিনি আরও জানান, পণ্যবাহী জাহাজ এটি। তাবে তার মডেল পরিবর্তন করে ভাসমান পেট্রল পাম্প বানানো হচ্ছিল। তাতেই আগুন লাগে। তবে আহত বা হতাহতের এখন কোনো খবর পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৪
ভিএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।