ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

খেলা

শেখ কামাল ২য় যুব গেমস চূড়ান্ত পর্বের উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৩
শেখ কামাল ২য় যুব গেমস চূড়ান্ত পর্বের উদ্বোধন

শেখ কামাল দ্বিতীয় যুব গেমসের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ ২৬ (ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টার দিকে আর্মি স্টেডিয়ামে প্রবেশ করেন প্রধানমন্ত্রী।

তাকে স্বাগত জানান যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল।

এরপর জাতীয় সঙ্গীত বেজে উঠে। জাতীয় সঙ্গীতের পর একে একে মাঠে প্রবেশ করে মার্চপাস্টে অংশ নেন ২৪ ডিসিপ্লিনের চার হাজার ক্রীড়াবিদ ও কর্মকর্তারা। ঢাকা, খুলনা, চট্টগ্রাম, বরিশাল, রাজশাহী, সিলেট,রংপুর ও ময়মনসিংহ বিভাগের ক্রীড়াবিদদের মার্চপাস্টের সময় জায়ান্ট স্ক্রিটে সংশ্লিষ্ট বিভাগের দর্শনীয় স্থানের দৃশ্য ভেসে উঠে। হাততালি দিয়ে ক্রীড়াবিদদের অভিবাদনের জবাব দেন প্রধানমন্ত্রী।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) সভাপতি ও সেনাপ্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ ও বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা।

এরপরেই মাঠ প্রদক্ষিণ করে যুব গেমসের মাসকট বাবুই পাখি। পরে শপথবাক্য পাঠ করেন ১৪ বারের দেশের দ্রুততম মানবী শিরিন আক্তার। বিচারকদের শপথবাক্য পাঠ করান জাতীয় ক্রীড়া পুরস্কার পাওয়া সাবেক ফিফা এলিট রেফারি তৈয়ব হাসান শামসুজ্জামান। ২-২২ জানুয়ারি পর্যন্ত চলা সকল উপজেলা ও জেলা পর্যায়ে খেলার ভিডিও চিত্র প্রদর্শন করা হয়। এরপর বেজে উঠে গেমসের থিম সং ‘ছুয়ে দিল আসমান’।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল তার বক্তব্যে বলেন, ‘ক্রীড়াঙ্গনের ধ্রুপদী মানব, প্রত্যয়ী ক্রীড়া সংগঠক ও জীবনমুখী সৃজনশীল কীর্তিমান পুরুষ বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের নামে প্রবর্তিত ‘শেখ কামাল বাংলাদেশ যুব গেমসের দ্বিতীয়’ আসরের চূড়ান্ত পর্ব আজ শুরু হয়েছে। জাতির শ্রেষ্ঠ সম্পদ হচ্ছে যুব সমাজ। সেই যুব সমাজ সুপথে পরিচালিত হলে দেশ এগিয়ে যায় সমৃদ্ধির পথে।

প্রধানমন্ত্রীর পৃষ্ঠপোষকতায় ২০১৯ সালে দক্ষিণ এশীয় গেমসে ১৯টি স্বর্ণপদক জিতে রেকর্ড করেছে বাংলাদেশ। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটে চ্যাম্পিয়ন হয়েছে লাল সবুজের যুবারা। গত বছর সাফ নারী ফুটবলে প্রথমবার চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস গড়েছে মেয়েরা। এছাড়া সাফের অনূর্ধ্ব-১৯ ও ২০ পর্যায়েও চ্যাম্পিয়ন হয়েছে আমাদের মেয়েরা। সর্বশেষ কাজাখিস্তানে ইনডোর অ্যাথলেটিকসে ৬০ মিটার স্প্রিন্টে স্বর্ণ জিতে নতুন ইতিহাসে বাংলাদেশের নাম লিখিয়েছেন ইমরানুর রহমান। এসবই প্রধানমন্ত্রীর সঠিক দিক নির্দেশনার সুফল।

বিওএ সভাপতি ও সেনাবাহিনী প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ বলেন, আমি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি, আমাদের ওপর আস্থা রাখার জন্য। আমি স্পষ্ট করে বলতে চাই যে, প্রধানমন্ত্রীর পৃষ্ঠপোষকতা ও দিক নির্দেশনা এবং অনুপ্রেরণার কারণেই সেনাবাহিনী ও বিওএ দেশের সর্ববৃহৎ এই যুব গেমসের আয়োজন করতে পেরেছে।

দেশের উন্নয়নের পাশাপাশি আমাদের ক্রীড়াঙ্গনেও রচিত হচ্ছে অনেক সাফল্যের নতুন অধ্যায়। যার সুযোগ্য নেতৃত্বে এবং অনুপ্রেরণায় রয়েছেন প্রধানমন্ত্রী। শত ব্যস্ততা স্বত্বেও আমাদের মাঝে তার উপস্থিতি প্রমাণ করে কতটা ক্রীড়া অনুরাগী তিনি। দেশের সর্ববৃহৎ এ আয়োজন সফল হতো না যদি তার অনুপ্রেরণা ও সার্বক্ষণিক নির্দেশনা আমরা না পেতাম। এজন্য প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানাচ্ছি।

২০১৮ সালে প্রথম বাংলাদেশ যুব গেমসে ২১টি ডিসিপ্লিনে অংশ নিয়েছিল ৩৬ হাজার ৫৯৪ জন ক্রীড়াবিদ। এবার আরও তিনটি ডিসিপ্লিন জিমন্যাস্টিকস, রাগবি ও সাইক্লিং বাড়িয়ে ক্রীড়াবিদের সংখ্যা ৬০ হাজার ছাড়িয়ে গেছে।

এর আগে স্বাগত বক্তব্যে বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা বলেন, এবারের আসরে ২৪টি ডিসিপ্লিনে আন্তঃউপজেলা, আন্তঃজেলা ও বিভাগীয় পর্যায়ে প্রায় ৬০ হাজার ক্রীড়াবিদ, অফিসিয়াল, টেকনিক্যাল কর্মকর্তা অংশগ্রহণ করছেন। গেমসের মূল পর্ব এখন ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে।

তিনি বলেন, ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ আজ ক্রীড়াক্ষেত্রে অনন্য উচ্চতায় উন্নীত হয়েছে। এ গেমস সেই ধারাবাহিকতারই অংশ। এর আগে ২৩ ফেব্রুয়ারি সেনাবাহিনী প্রধান ও বিওএ সভাপতি জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমসের মশাল প্রজ্বলন করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মস্থান টুঙ্গিপাড়ায়। পর্যায়ক্রমে মশালটি বিভিন্ন জেলা প্রদক্ষিণ করে আবাহনী ক্লাবে নিয়ে যাওয়া হয়। যেখানে শেখ কামালের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা গেমসের চূড়ান্ত পর্বের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন। এরপর মশাল প্রজ্বলন করেন ইমরানুর রহমান ও মারজিয়া আক্তার। খেলোয়াড়রা মাঠ ত্যাগের পর মনোজ্ঞ ডিসপ্লে প্রদর্শন করেন শহিদ আনোয়ার গার্লস স্কুল ও ভারতেশ্বরী হোমসের শিক্ষার্থীরা। পরিশেষে তিন মিনিটের আতশবাজির রোশনাইয়ের মাধ্যমে পর্দা উঠে শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস চূড়ান্ত পর্বের।

বাংলাদেশ সময়: ২২৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
এআর/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।