ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

মুনাফা বেড়েছে ডিএসইর, পাচ্ছেন শেয়ারহোল্ডাররা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৮
মুনাফা বেড়েছে ডিএসইর, পাচ্ছেন শেয়ারহোল্ডাররা

ঢাকা: ২০১৬-১৭ অর্থবছরে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মুনাফা বেড়েছে। শেয়ার প্রতি আয়ের (ইপিএস) পাশাপাশি বেড়েছে ডিএসইর সক্ষমতা। ফলে শেয়ারহোল্ডারদের জন্য নগদ ১০ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ডিএসইর পর্ষদ।
 

ডিএসইর তথ্য মতে, বিদায়ী বছরে কর বাদে ডিএসইর মুনাফা হয়েছে ১২৩ কোটি ৯১ লাখ ১ হাজার ১০২ টাকা। এর আগের বছর মুনাফা হয়েছিলো ১১৯ কোটি ৮২ লাখ ৭৪ হাজার ৩১৩ টাকা।


 
বিদায়ী বছরে কোম্পানির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে দশমিক ৬৯ টাকা। এর আগের বছর ছিলো দশমিক ৬৬ টাকা। অন্যদিকে শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১১ দশমকি ০৩ টাকা।
 
ডিএসইর এমন অবস্থায় শেয়ারহোল্ডারদের নগদ ১০ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। যা আগামী বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে পাস করা হবে। এতে এবারও রিজার্ভ থেকে ৫৬ কোটি টাকার বেশি ব্যয় করতে হচ্ছে প্রতিষ্ঠানটিকে।
 
১০ শতাংশ লভ্যাংশ দেওয়‍া হলে ডিএসইর ২৫০ সদস্যের প্রত্যেকে ৭২ লাখ টাকা করে মুনাফা পাবেন বলে জানিয়েছেন ডিএসইর পরিচালক রকিবুর রহমান। তিনি বলেন, এ টাকা পুঁজিবাজারেই বিনিয়োগ হবে। এতে ব্রোকারেজ-হা‌উজের সক্ষমতা কিছুটা হলেও বাড়বে।
 
বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, মার্চ ১৪, ২০১৮
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।