ঢাকা, শনিবার, ৮ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

শেষ কার্যদিবসে সূচক সামান্য কমলেও লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, মে ১৬, ২০২৪
শেষ কার্যদিবসে সূচক সামান্য কমলেও লেনদেন বেড়েছে

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৬ মে) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট কমে ৫ হাজার ৫১৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ২১২ ও ১ হাজার ৯৭৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৬৭৬ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ১৫০ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে ৫২৬ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩৯৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১২২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের, কমেছে ২১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৭টির দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- এশিয়াটিক ল্যাবরেটরিজ, লাভেলো আইসক্রিম, ইজেনারেশন, নাভানা ফার্মা, ফার ইস্ট নিটিং, অরিয়ন ইনফিউশন, বিচ হ্যাচারি, প্রগতি লাইফ, সোনালি আঁশ ও গোল্ডেন সন।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫১টি প্রতিষ্ঠানের মধ্যে ৬৩টি কোম্পানির শেয়ারদর বেড়েছে। কমেছে ১৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির কোম্পানির শেয়ারদর।

বৃহস্পতিবার সিএসইতে ৫৯ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৪৬ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৩ কোটি ৬৩ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৭০১ ঘণ্টা, মে ১৬, ২০২৪
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।