ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জুন ২০২৪, ০৫ জিলহজ ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচক কমলেও লেনদেন বেড়েছে ডিএসইর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, মে ৯, ২০২৪
পুঁজিবাজারে সূচক কমলেও লেনদেন বেড়েছে ডিএসইর

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (০৯ মে) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৯ পয়েন্ট কমে ৫ হাজার ৬৬১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমে যথাক্রমে ১২৪২ ও ২০১৫ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৯১১ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৪২ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৮৬৯ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩৯২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৩টি কোম্পানির, কমেছে ২৫৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- এশিয়াটিক ল্যাবরেটরিজ, মালেক স্পিনিং, বেস্ট হোল্ডিংস, লাভেলো আইসক্রিম, অরিয়ন ইনফিউশন, ই-জেনারেশন, গোল্ডেন সন, প্যারামাউন্ট টেক্সটাইল, ফার ইস্ট নিটিং ও আলিফ ইন্ডাস্ট্রি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ২৩১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৩টির, কমেছে ১৪৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৫৭ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৫৬ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১১৩ কোটি ৬০ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, মে ০৯, ২০২৪
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।