ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

ট্রেকহোল্ডারদের ফি কমানোর প্রস্তাব নাকচ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৪
ট্রেকহোল্ডারদের ফি কমানোর প্রস্তাব নাকচ

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেকহোল্ডারদের বাৎসরিক ‘ট্রেক ফি’ কমানোর প্রস্তাব নাকচ করে দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পাশাপাশি ডিএসইকে ভবিষ্যতে প্রস্তাব পাঠানোর আগে ভালোভাবে বিবেচনা করার নির্দেশনা দেওয়া হয়েছে।


 
সোমবার (১৭ নভেম্বর) বিএসইসির সঙ্গে ডিএসইর বৈঠকে এই প্রস্তাব নাকচ করা হয়।
 
কারণ হিসেবে বিএসইসির দাবি, ডিএসই’র প্রস্তাব প্রশাসন থেকে মালিকানা পৃথকীকরণ (ডিমিউচ্যুয়ালাইজেশন) স্কিমের সঙ্গে সাংঘর্ষিক হতে পারে।
 
বৈঠক শেষে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক ড. স্বপন কুমার বালা সংবাদিকদের বলেন, ব্যবসায়িক স্বার্থের পাশাপাশি বিনিয়োগকারীদের স্বার্থের ওপর বিশেষ গুরুত্ব দিতে বলেছে বিএসইসি। মাঝে মাঝে ব্যবসায়িক স্বার্থ ও বিনিয়োগকারীদের স্বার্থের মধ্যে সাংঘর্ষিক অবস্থা তৈরি হয়। যে কারণে বিনিয়োগকারীদের স্বার্থকে প্রাধান্য দিতে বলেছে বিএসইসি।
 
তবে স্বপন কুমার বালা ট্রেকহোল্ডারদের বাৎসরিক ট্রেক ফি কমানোর প্রস্তাব নাকচ হওয়ার বিষয়ে সাংবাদিকদের কিছু বলেননি।
 
বিএসইসির সঙ্গে বৈঠকে উপস্থিত ছিলেন ডিএসইর চেয়ারম্যান বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, স্বতন্ত্র পরিচালক রুহুল আমিন ও ড. এম কায়কোবাদ এবং চিফ রেগুলেটরি অফিসার (সিআরও) জিয়াউল হাসান খান।
 
প্রসঙ্গত, ডিমিউচ্যুয়ালাইজেশন স্কিমে সব ট্রেকহোল্ডারদের বাৎসরিক ফি বাবদ ৫০ হাজার টাকা জমা দেওয়ার বিধান রয়েছে। আর ট্রেকহোল্ডারদের অনুরোধের পরিপ্রেক্ষিতে বিএসইসিকে ফি কমানোর প্রস্তাব দেয় ডিএসই।
 
বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।