ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

রাজনীতি

প্রতিষ্ঠাবার্ষিকীতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সমাবেশ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
প্রতিষ্ঠাবার্ষিকীতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সমাবেশ

ঢাকা বিশ্ববিদ্যালয়: প্রতিষ্ঠাবার্ষিকীর চার দশক পূর্তি উপলক্ষে বছরব্যাপী আয়োজনের অংশ হিসেবে উদ্বোধনী ছাত্র সমাবেশ করেছে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (বাসদ) 

রোববার (২১ জানুয়ারি) বেলা ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার সামনে এ সমাবেশের আয়োজন করা হয়।  

সার্বজনীন বিজ্ঞানভিত্তিক সেক্যুলার বৈষম্যহীন একই পদ্ধতির গণতান্ত্রিক শিক্ষা পদ্ধতি প্রবর্তনের লক্ষ্যে ১৯৮৪ সালের ২১ জানুয়ারি আত্মপ্রকাশ করে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট।

ছাত্র সমাবেশে আলোচকের বক্তব্যে বাংলাদেশ সমাজতান্ত্রিক দলের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ বলেন, বাংলাদেশের রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, সংস্কৃতিসহ সব ক্ষেত্রে ছাত্র জনতা এক দুঃসময় অতিক্রম করছে। এ দেশের সাড়ে চার কোটি শিক্ষার্থীর শিক্ষা ও গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠার যে সংগ্রাম ছাত্র ফ্রন্ট চার দশক আগে শুরু করেছিল, তা তারা অব্যাহত রেখেছে।  

তিনি বলেন, দেশে প্রাথমিক থেকে উচ্চশিক্ষা পর্যন্ত সর্বস্তরে এক সর্বগ্রাসী সংকট দানা বেঁধে আছে। বাংলাদেশে গত ৫৩ বছরে সরকারগুলো যে শিক্ষানীতি প্রণয়ন করেছে, তার কোথাও শিক্ষার্থীদের আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন হয়নি। শিক্ষা এখনো সর্বস্তরে পৌঁছায়নি। লাখো শিশু এখনো শিক্ষা থেকে বঞ্চিত।

তিনি আরও বলেন, ছাত্র সমাজ যে বিজ্ঞানভিত্তিক বৈষম্যহীন শিক্ষা পদ্ধতি চেয়েছিল, তা এদেশে বাস্তবায়ন হয়নি। এক পদ্ধতির শিক্ষার যে কথা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট বলে, তার বাস্তবায়ন না করে একটি জগাখিচুড়ি শিক্ষাপদ্ধতি বাংলাদেশে তৈরি করা হয়েছে, যেখানে শিক্ষাকে ইহজাগতিক না করে সাম্প্রদায়িকীকরণ করা হয়েছে।  

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের (বাসদ) কেন্দ্রীয় কমিটির সভাপতি মুক্তা বাড়ৈ বলেন, এ দেশের শিক্ষার আন্দোলনের পাশাপাশি মনুষ্যত্ব, সংস্কৃতি রক্ষার আন্দোলনে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট তার প্রতিষ্ঠাকালীন ঘোষণা ব্যক্ত করেছে। যারা এদেশের মানুষের ভাষা, স্বাধীনতা, শিক্ষার জন্য জীবন দিয়েছেন, তাদের উত্তরসূরি সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট। আজ একইসঙ্গে যেমন ছাত্র ফ্রন্টের প্রতিষ্ঠাবার্ষিকী, তেমনি বিপ্লবী নেতা লেনিনের মৃত্যুবার্ষিকী।

তিনি বলেন, আমরা একদিকে শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ রক্ষার আন্দোলন করছি, অন্যদিকে দেশের খেটে খাওয়া মানুষের ভোটাধিকার ও মত প্রকাশের স্বাধীনতার জন্য আন্দোলন করছি। ছাত্র ফ্রন্ট আগামীতে তাদের আন্দোলনকে দ্বিগুণ জোরদার করবে।

এতে আরও বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সোহাইল আহমেদ শুভ, অর্থবিষয়ক সম্পাদক সুলতানা আক্তার, প্রচার ও প্রকাশনাবিষয়ক সম্পাদক হারুন অর রশীদ, দপ্তর সম্পাদক অনিক কুমার দাসসহ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।