ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

রাজনীতি

মনোনয়ন ফরম বিক্রি শুরু জাপার, কাটেনি ধোঁয়াশা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
মনোনয়ন ফরম বিক্রি শুরু জাপার, কাটেনি ধোঁয়াশা

ঢাকা: আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ নিয়ে জাতীয় পার্টির (জাপা) পক্ষ থেকে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। এ বিষয়ে এখনও কাটেনি ধোঁয়াশা।

 তবে সংসদ নির্বাচনের দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে দলটি।  

সোমবার (২০ নভেম্বর) দুপুর ১২টায় মোনাজাতের মাধ্যমে দলটির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদের মনোনয়ন ফরম সংগ্রহের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম শুরু হয়।  

রওশন এরশাদের পক্ষ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন জাতীয় পার্টির যুগ্ম দফতর সম্পাদক মাহমুদ আলম। সোমবার থেকে শুরু হওয়া দলীয় মনোনয়ন ফরম বিতরণ চলবে ২৩ নভেম্বর পর্যন্ত।

জাপা চেয়ারম্যানের বনানীস্থ কার্যালয় থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দলীয় মনোনয়ন ফরম বিতরণ ও গ্রহণ করা হবে। দলটির মনোনয়ন ফরমের মূল্য ৩০ হাজার টাকা। পাশাপাশি দলটির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সর্বস্তরের নেতাদের বকেয়া মাসিক চাঁদা পরিশোধ করে মনোনয়ন ফরম সংগ্রহ করতে হবে বলেও জানানো হয়েছে দলটির পক্ষ থেকে।

সরেজমিনে জাতীয় পার্টির চেয়ারম্যানের বনানী কার্যালয়ে দেখা যায়, দলটির চেয়ারম্যান কার্যালয়ের তৃতীয় তলায় ৮টি বিভাগের মননোয়ন ফরম বিতরণ শুরু হয়েছে। ময়মনসিংহ বিভাগ, খুলনা বিভাগ, ঢাকা বিভাগ, বরিশাল বিভাগ, সিলেট বিভাগ, চট্রগ্রাম বিভাগ, রাজশাহী বিভাগ এবং রংপুর বিভাগের মননোয়ন ফরম বিতরণ করা হচ্ছে।

এদিকে মননোয়ন ফরম বিক্রিকে কেন্দ্র করে দলটির চেয়ারম্যানের কার্যালয়ের সামনে মনোনয়ন প্রত্যাশীদের ভিড় লক্ষ্য করা গেছে। এসব নেতাকর্মীদের প্রত্যাশা সব ঠিক থাকলে দলের পক্ষ থেকে আগামী নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নেওয়া হবে।

দলটির একাধিক সিনিয়র পর্যায়ের নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, দলীয় মনোনয়ন বিক্রি শুরু হলেও দলের পক্ষ থেকে এখন পর্যন্ত নির্বাচনে যাওয়া নিয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। দলটির যদি নির্বাচনী ব্যবস্থা শেষ পর্যন্ত ঠিক মনে হয় তাহলে তারা নির্বাচনে অংশগ্রহণ করবেন। সে জন্যই তারা নির্বাচনী সব প্রস্তুতি গ্রহণ শুরু করেছে।

দলটির পক্ষ থেকে জানানো হয়, মনোনয়ন বিতরণ শেষে আগামী ২৪ নভেম্বর রংপুর ও রাজশাহী বিভাগ, ২৫ নভেম্বর খুলনা ও বরিশাল বিভাগ, ২৬ নভেম্বর ঢাকা ও ময়মনসিংহ বিভাগ, ২৭ নভেম্বর চট্টগ্রাম ও সিলেট বিভাগের প্রার্থীদের সাক্ষাৎকার নেওয়া হবে। আগামী ২৮ নভেম্বর জাতীয় পার্টি চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বাংলাদেশ নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০ নভেম্বর মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ, রিটার্নিং অফিসারের মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ১-৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর এবং ভোটগ্রহণের তারিখ ২০২৪ সালের ৭ জানুয়ারি (রোববার)।

বাংলাদেশ সময়: ১২২২ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
ইএসএস/জেএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।