ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

অফবিট

বরফের নিখুঁত ছবি তুলবেন যেভাবে 

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৭
বরফের নিখুঁত ছবি তুলবেন যেভাবে  আলো, কম্পোজিশন এবং চিন্তার প্রয়োগে প্রবাল বরফের ছবি ভালো আসবে। ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত।

তুষারপাতে বরফে ঢেকে গেছে যুক্তরাজ্যের বড় অংশ। ফলে বন্ধ হয়ে গেছে শত শত স্কুল-কলেজ। কিন্তু এটি শুধু বিচলিত হওয়ার কারণই ঘটেনি, সোশ্যাল মিডিয়াও বরফের ছবি দিয়ে ভরে ফেলেছেন দেশটির নাগরিকরা।

ইন্সট্রাগ্রামে বরফের নিখুঁত ছবি তোলার কলাকৌশল শিখিয়েছেন ২০০২ সালে বছরের সেরা ‘ইয়ং ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার’ নির্বাচিত হওয়া গিডন নাইট। লন্ডনের এই ফটোগ্রাফার নটিংহ্যামশায়ার থেকে তোলা কিছু ছবি বিবিসিকে পাঠিয়ে এ বিষয়ক টিপস্‌ দিয়েছেন।

‘বরফের প্রতিকূলতায় দাঁড়িয়ে ছবির ভালো রং পেতে পুরোভূমির (ফোরগ্রাউন্ড) কিছুটা পাওয়া প্রয়োজন’- বলেছেন গিডন।  

‘বরফে বসা অবস্থায় একটি গিলকে (শঙ্খচিল জাতীয় সামুদ্রিক পাখি) ধারণ করা কঠিন হবে। কিন্তু যদি আরো রং সঙ্গে থাকে, তবে ছবিটি সঠিকভাবে আসবে। যেমন- একটি রবিন পাখির ছবিতে লাল রংয়ের বুকের অংশ তুষারের প্রতিকূলতায় সত্যিই ভালোভাবে দাঁড়িয়ে যাবে। তাই রঙের সঙ্গে পুরোভূমির কিছু পয়েন্ট ও বিট নির্বাচন করা ইমেজটিকে স্পষ্ট করতে সহায়তা করে’।

তার মতে, ‘তুষারপাত চলমান থাকা অবস্থায় বরফের ভালো ছবি পেতে অন্ধকার কিছু পটভূমি (ব্যাকগ্রাউন্ড) ব্যবহার করা হয়। এভাবে বরফটিকে ভালো দেখায়, সাদা রঙের উজ্জ্বলতাও স্পষ্ট হয়’। মৌলিক বিষয়টিকে ডানে বা বামে রাখলে ইমেজটির ভালো ভারসাম্য তৈরি হবে।  ডানদিকে ফোরগ্রাউন্ড ও বামদিকে ব্যাকগ্রাউন্ড রেখে তুললে ছবির ভালো সামঞ্জস্য থাকবে।  ছবি: ইন্টারনেট থেকে সংগৃহীত

‘সাদা সাদা শুকনো বরফ মিলিয়ে সবকিছুতে তুষারস্তুপের মতো চেহারা আনতে আপনাকে ব্যাকগ্রাউন্ড পরিবর্তন করে করতে হবে’।  


গিডন বলেন, ‘ফটোগ্রাফির জন্য সেরা বিধান হচ্ছে- ‘এক তৃতীয়াংশ নিয়ম’। যার অর্থ, ইমেজটিকে তিনটি গ্রিডে ভাগ এবং লাইন বরাবর আপনার ইমেজ রচনা করা’।  

‘আপনি আপনার মৌলিক বিষয়টিকে কেন্দ্রে না রেখে ডানে বা বামে রাখলে ইমেজটির ভালো ভারসাম্য তৈরি হবে। তারপর ডানদিকে ফোরগ্রাউন্ড এবং বামদিকে ব্যাকগ্রাউন্ড রেখে তুললে ছবির ভালো সামঞ্জস্য থাকবে’।

‘যদি আপনি তুষারের মধ্য দিয়ে হাঁটতে থাকেন, তবে ছবিতে আপনার পদাঙ্কগুলো সব সময়ই চাইবেন না। তাই আপনি হাঁটার আগে আপনার ছবিটির শট পয়েন্ট কোথায় নিয়ে যেতে চান, সে সম্পর্কে চিন্তা করুন। এভাবে আলো, কম্পোজিশন এবং চিন্তার প্রয়োগে ছবিতে আপনার পদাঙ্ক ছাড়াই প্রবাল বরফ পাবেন’- ব্যাখ্যা করেছেন গিডন নাইট।  
 

বাংলাদেশ সময়: ০৬৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৭
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।