ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

অফবিট

১৯৯৬ সালের ক্যালেন্ডারেই চলবে ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৪
১৯৯৬ সালের ক্যালেন্ডারেই চলবে ২০২৪

বলা হচ্ছে, ১৯৯৬ সালের সঙ্গে ২০২৪ সালের অনেক মিল, দুই সনের ক্যালেন্ডারও একই। দুটি বছরেই ফেব্রুয়ারি মাস ২৯ দিনের।

অর্থাৎ লিপ ইয়ার বা অধিবর্ষের বছর দুটি। আর দুটি বছরেরই সোমবার দিয়ে প্রথম দিন শুরু হয়েছে।  

এ কারণে ১৯৯৬ সালের ক্যালেন্ডার চলতি বছরেও ব্যবহার করা যাবে - এমনটাই বলা হচ্ছে।

আর এ খবর ইন্টারনেটে ছড়িয়ে পড়লে অনেকেই ২৮ বছর আগের সেই পুরোনো ক্যালেন্ডারের সংগ্রহ শুরু করে দিয়েছেন।

কেউ মেলাতে চাইছেন বিষয়টি সত্যি কিনা! অনেকে অবশ্য ভারচুয়ালি মিলিয়ে ফেলেছেন।  

আর এই সুযোগটি লুফে নিচ্ছে পুরোনো জিনিসপত্র বিক্রির সাইট ই-বে। তারা ইতোমধ্যে ৫০ থেকে ২০০ ডলারে ১৯৯৬ সালের শত শত ক্যালেন্ডার বিক্রি করেছে।  

তাদের সেসব ক্যালেন্ডারের প্রচ্ছদে ক্রেতাদের চাহিদামতো বার্বি থেকে শুরু করে কানাডিয়ান-আমেরিকান মডেল ও অভিনেত্রী পামেলা অ্যান্ডারসনের ছবি ছাপিয়েছে।  

মূলত এসব ক্যালেন্ডারে নব্বইয়ের দশকের ফ্যাশন ট্রেন্ড, হেয়ার স্টাইলসহ তৎকালীন জীবনযাত্রার নানা ছবি ফুটে উঠেছে। যা দেখে নস্টালজিক হয়ে পড়ছেন বয়স্করা।

এদিকে ২০২৪ সাল ও ১৯৯৬ সালের ক্যালেন্ডার মিলে যাওয়া নিয়ে একটি টিকটক বানানো হয়েছে। আর সেই টিকটক ভিডিও ১৫ লাখের বেশি বার দেখা হয়েছে।

এদিকে শুধু সালেই নয়; দুই বছরের ঘটনাতেও মিল পাচ্ছেন মার্কিন নাগরিকরা।

কারণ, ১৯৯৬ সালের ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী বিল ক্লিনটন দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচিত হন। এবারও ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারও ডেমোক্রেটিক পার্টির হয়ে দ্বিতীয় দফায় লড়তে যাচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন।

বাংলাদেশের ক্ষেত্রের একটি মিল পাওয়া যাচ্ছে। দিন-তারিখ না মিললেও ১৯৯৬ সালে বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচন হয়েছিল। সপ্তম সংসদ নির্বাচনটি হয়েছিল সে বছরের ১২ জুন। জোট নিয়ে সরকার গঠন করে আওয়ামী লীগ, প্রধানমন্ত্রী হন শেখ হাসিনা। বিরোধীদলের নেতা হন খালেদা জিয়া।  

২০২৪ সালেও হতে যাচ্ছে জাতীয় সংসদ নির্বাচন। রোববার (৭ জানুয়ারি) হতে চলেছে এ নির্বাচন।

১৯৯৬ সালের সঙ্গে আরও একটি মিল রয়েছে চলতি বছরের। ১৯৯৬ সালে বসেছিল অলিম্পিকের আসর, এ বছর বসবে বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর। এক্ষেত্রে অবশ্য দিন ও তারিখ মিল থাকছে না।

বাংলাদেশ সময়: ১৬৫৭ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৪
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।