ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

অফবিট

এক দোকানে পাঁচ যমজ!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৩ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
এক দোকানে পাঁচ যমজ!

সৈয়দ মুজতবা আলী ‘পণ্ডিতমশাই’ নামের একটি রম্য গল্প লিখেছিলেন। তাতে ইংরেজ লাট সাহেবের স্কুল পরিদর্শন উপলক্ষে সবার তটস্থ অবস্থার বর্ণনা ছিল। পিওন-চাপরাশি থেকে ছাত্র-শিক্ষক সবারই ফানা ফানা অবস্থা। আর হেডমাস্টার মশাই সারা স্কুলজুড়ে ঘুরে বেড়াচ্ছিলেন ‘চর্কিবাজির মতো’।

সৈয়দ মুজতবা আলী ‘পণ্ডিতমশাই’ নামের একটি রম্য গল্প লিখেছিলেন। তাতে ইংরেজ লাট সাহেবের স্কুল পরিদর্শন উপলক্ষে সবার তটস্থ অবস্থার বর্ণনা ছিল।

পিওন-চাপরাশি থেকে ছাত্র-শিক্ষক সবারই ফানা ফানা অবস্থা। আর হেডমাস্টার মশাই সারা স্কুলজুড়ে ঘুরে বেড়াচ্ছিলেন ‘চর্কিবাজির মতো’।  

মনে হচ্ছিল, একজন নয়, বরং গোটা স্কুলজুড়ে যেন বা হেডমাস্টারের কয়েকজন যমজ ভাই ঘুরে বেড়াচ্ছেন।  
 
ঠিক একই অবস্থা যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের পটারভিলের একটি ম্যাকডোনাল্ড রেস্তোরাঁয়। পুরো রেস্তোরাঁজুড়েই যেন অনেকগুলো লুকাস কার্টিস্‌ (১৮) ঘুরে বেড়াচ্ছেন –‘Nearly everywhere you look inside one Michigan McDonald's, there's an 18-year-old Curtis’

ইংরেজি এ বর্ণনাটিও অনেকটা মুজতবা আলীর বর্ণনার মতোই।  

আসল ব্যাপারটা হচ্ছে, রেস্তোরাঁটিতে কাজ করছেন ৫ যমজ ভাই-বোন। ভাই তিনজন, বোন দু’জন।  

সংবাদ সংস্থা এপি’র খবরের শিরোনাম সে কথাই বলছে- ‘Michigan quintuplets work at same McDonald's restaurant’

তারা হচ্ছেন- লিথ কার্টিস্‌, লোগান কার্টিস্‌, লুকাস কার্টিস্‌, লরেন কার্টিস্‌ ও লিন্ডসে কার্টিস্‌। প্রথম তিনজন রেস্তোরাঁর হেঁশেল সামলান। লরেন কার্টিস্‌ সামলান সামনের কাউন্টার। আর লবিতে কাজ করেন লিন্ডসে কার্টিস্‌।  

এভাবে পুরো রেস্তোরাঁজুড়েই কেবল কার্টিসের ছড়াছড়ি।  

ম্যাকডোনাল্ডস রেস্তোরাঁয় এতোজন কার্টিস্‌ ভাই-বোনের উপস্থিতির কারণে তাদের মা ব্যবস্থাটির নাম দিয়েছেন ‘ম্যাককার্টিস্‌’ (‘McCurtis’)


ব্যাপারটি শুরু হয়েছিল এক বছর আগে। তখন সেখানে কেবল লুকাস কার্টিস্‌ কাজ করতেন। একদিন রেস্তোরাঁর বস রেনে ড্রেইভস লুকাসকে জিজ্ঞেস করলেন, তার আর কোনো ভাই-বোন থাকলে এখানে তারাও কাজ করতে পারেন’।  

পরে লুকাস হাজির হলেন তার অন্য চার যমজ ভাই-বোনকে নিয়ে। এরপর থেকেই পুরো রেস্তোরাঁ হয়ে গেছে কার্টিস্‌ময়।  

বাংলাদেশ সময়: ৮০০০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
জেএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।