ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অফবিট

সাবধান! বিশ্ব দখলে নেবে পিঁপড়েবাহিনী!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
সাবধান! বিশ্ব দখলে নেবে পিঁপড়েবাহিনী!

ইথিওপিয়ার জঙ্গলে ভয়ঙ্কর আগ্রাসী প্রজাতির পিঁপড়েরা বিশাল সাম্রাজ্য গড়ে তুলেছে। এই পিঁপড়েরা এরই মধ্যে যে সুপার কলোনি গড়ে তুলেছে, আয়তনে তা ২৪ মাইল এলাকাজুড়ে বিস্তৃত। আগ্রাসী স্বভাবের এই পিঁপড়েদের কারণে নষ্ট হয়ে যাচ্ছে গাছপালা ও জীববৈচিত্র্য।

ইথিওপিয়ার জঙ্গলে ভয়ঙ্কর আগ্রাসী প্রজাতির পিঁপড়েরা বিশাল সাম্রাজ্য গড়ে তুলেছে।

এই পিঁপড়েরা এরই মধ্যে যে সুপার কলোনি গড়ে তুলেছে, আয়তনে তা ২৪ মাইল এলাকাজুড়ে বিস্তৃত।

আগ্রাসী স্বভাবের এই পিঁপড়েদের কারণে নষ্ট হয়ে যাচ্ছে গাছপালা ও জীববৈচিত্র্য।

একদল বিজ্ঞানীর সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে এ তথ্য।

এখনই এদের দমন করা না গেলে এরা গোটা বিশ্বের সবখানে ছড়িয়ে পড়বে। এদের খাবার গ্রহণ ও বাসা বানানোর বৈশিষ্ট্য দেখে বিজ্ঞানীরা এদেরকে ‘দখলদার মানসিকতার পিঁপড়ে প্রজাতি’ হিসেবে চিহ্নিত করেছেন (characteristics of an invasive species)।
লেপিসিওতা কানেসেন্স (Lepisiota canescens) নামের এই প্রজাতির পিঁপড়েরা এমনই আগ্রাসী ও দখলদার স্বভাবের যে এরা ক্রমশ নতুন নতুন এলাকা দখলে নিতে থাকে। এ কারণে এরা ইথিওপিয়া থেকে আফ্রিকা মহাদেশ ছাড়িয়ে সারা বিশ্বে ছড়িয়ে পড়তে পারে- ‘...high potential of becoming a globally invasive species’।

গবেষণাদলের প্রধান ড. মাগদালেনা সোরগার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ আশঙ্কার কথা জানিয়েছেন। মাগদালেনা যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনার মিউজিয়াম অব ন্যাচারাল সায়েন্সের পোস্ট ডক্টরাল গবেষক।

LiveScience.com পত্রিকায় প্রকাশিত এক বৈজ্ঞানিক নিবন্ধের সূত্র ধরে  ‘Ant Overlords? Supercolony in Ethiopian Forests Set to Invade Globe’ শিরোনামে  www.yahoo.com ছাপিয়েছে একটি প্রতিবেদন।

অন্য একটি সংবাদ মাধ্যম তাদের প্রতিবেদনের শিরোনাম করেছে- ‘African ant 'supercolony' poised to invade the planet’।
 
তাহলে ব্যাপারটা দাঁড়াচ্ছে এই, দেরি না করে গোটা বিশ্বকে এখনই পিঁপড়ের বিরুদ্ধে লড়াইয়ের জন্য কোমর বাঁধতে হবে।

বাংলাদেশ সময়: ০৭১৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
জেএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।