ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

অফবিট

নারী কমান্ডো ট্রেইনার!

অফবিট ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
নারী কমান্ডো ট্রেইনার!

কমান্ডো তারাই হন, যারা অসম সাহসী ও অকুতোভয়! সেনা, নৌ ও বিমান বাহিনীতে সবচেয়ে চৌকস, সবচেয়ে ঠাণ্ডা মাথার সাহসী লোকদেরই বানানো হয় কমান্ডো। তারা ভয়ঙ্কর বিপদের মধ্যে ঝাঁপিয়ে পড়তে সদা প্রস্তুত।

কমান্ডো তারাই হন, যারা অসম সাহসী ও অকুতোভয়! সেনা, নৌ ও বিমান বাহিনীতে সবচেয়ে চৌকস, সবচেয়ে ঠাণ্ডা মাথার সাহসী লোকদেরই বানানো হয় কমান্ডো। তারা ভয়ঙ্কর বিপদের মধ্যে ঝাঁপিয়ে পড়তে সদা প্রস্তুত।

আর কমান্ডোদের যারা প্রশিক্ষণ দেন, তাদের যোগ্যতা তো প্রশ্নাতীত।

‘কমান্ডো’ শব্দটি বলামাত্রই সবার সামনে একজন ডাকাবুকো পুরুষের চেহারাই ভেসে ওঠে। কিন্তু এক ভারতীয় নারী সামরিক বাহিনীর কমান্ডোদের প্রশিক্ষক হিসেবে নিয়োগ পেয়ে প্রচলিত ধারণাকে ভুল প্রমাণ করেছেন।

তার নামটি প্রকাশ না করা হলেও www.ndtv.com জানিয়েছে, ভারতের সমুদ্রনগর মুম্বাইয়ে জন্মগ্রহণ করা এই নারী ভারতের প্রথম নারী কমান্ডো ট্রেইনার হয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। প্রচণ্ড জেদ, প্রবল আত্মবিশ্বাস আর বিপজ্জনক ঝুঁকি নেওয়ার তুলনারহিত সাহস আর বুদ্ধিমত্তার জোরে তিনি স্বর্ণাক্ষরে লিখিয়েছেন নিজের নাম।    

‘Meet India's First Woman Commando Trainer’ শিরোনামে গত ২১ নভেম্বর করা এক প্রতিবেদনে www.ndtv.com জানিয়েছে, ওই নারীর বাবা ছিলেন একজন ফ্রিডম ফাইটার। বাবার মতো তিনিও সব সময় চাইতেন দেশের জন্য ব্যতিক্রমী কিছু একটা করবেন। বয়স যখন তার ১৮ বছর, তখনই প্রেম ও পরিচয় হয় এক যুবকের সঙ্গে। যিনি ছিলেন তার বড় প্রেরণা। বাবা-মার অমতে তারা বিয়ে করেন। পরে ডাক্তারি পড়ে সেনাবাহিনীতে চাকরি নেন এই নারী।
পাশাপাশি চলতে থাকে কমান্ডো প্রশিক্ষক হবার সাধনা। এজন্য মার্শাল আর্টসহ নানান বিদ্যা আয়ত্ত করেন তিনি। এক সময় তিনি কমান্ডো প্রশিক্ষক হওয়ার যোগ্যতা অর্জন করেন।
Humans of Bombay নামের একটা ফেসবুক পেজে নাম গোপন রেখে শেয়ার করা হয় একটি পোস্ট। এরপর এটি হয়ে যায় ভাইরাল।

এখন তার বয়স প্রায় চল্লিশ ছুঁই ছুঁই। এ পর্যন্ত NSG BlackCats, IAF Guards, Indian Navy Marcos, BSFসহ বহু বাহিনীর ২০ হাজারের মতো কমান্ডোকে প্রশিক্ষণ দিয়েছেন তিনি।

জয়তু নারী! ‘দ্য হ্যান্ড দ্যাট রকস দ্য ক্রেডল রুলস দ্য ওয়ার্ল্ড’- কথাটি মিথ্যে নয় মোটে!

বাংলাদেশ সময়: ০৩৩২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
জেএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।