ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাবনায় ক্রেতা সমাগমে মুখরিত হয়ে উঠেছে উদ্যোক্তা মেলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৮ ঘণ্টা, নভেম্বর ১, ২০২২
পাবনায় ক্রেতা সমাগমে মুখরিত হয়ে উঠেছে উদ্যোক্তা মেলা

পাবনা: পাবনায় অনলাইন ভিত্তিক ক্ষুদ্র ব্যবসায়ীদের নিয়ে ৮ দিনব্যাপী শুরু হয়েছে উদ্যোক্তা মেলা। অলইন ওয়ান প্লাটফর্ম (একের ভিতর সব) নামক সংগঠনের উদ্যোগে দ্বিতীয় বারের মতো এ মেলার আয়োজন করা হয়েছে।

বিনোদন প্রিয় দর্শনার্থী ও ক্রেতা সমাগমে মুখরিত হয়ে উঠেছে মেলা প্রাঙ্গণ। জেলা ও জেলার বাইরে প্রায় অর্ধশত প্রতিষ্ঠিত অনলাইন ভিত্তিক একক ক্ষুদ্র ব্যবসায়ীরা অংশ নিয়েছেন এ মেলায়। এতে নিত্য প্রয়োজনীয় সামগ্রী ছাড়াও, প্রকৃতিপ্রেমী ক্রেতাদের জন্য রয়েছে বনসাই গাছের সমাহার। এছাড়া হাতে তৈরি খাদ্য, গার্মেন্টস সামগ্রী, দেশের বিভিন্ন প্রান্ত থকে সংগৃহীত কুটির শিল্পের সামাহার রয়েছে মেলার স্টলগুলোতে।

ঘরে বসে না থেকে নিজের প্রচেষ্টায় নিজের পায়ে সাবলম্বি হওয়ার এক অনন্য মাধ্যমের নাম অলইন ওয়ান প্লাটফর্ম। করোনাকালীন সময়ে ঘরবন্দী বেকার নারী ও পুরুষদের নিয়ে এ সংগঠনের যাত্রা শুরু হয়। অনলাইনের মাধ্যমে ঘরে বসে পছন্দের খাবারসহ বিভিন্ন নিত্য প্রয়োজনীয় সামগ্রী ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়ার মাধ্যমে এর ব্যবসায়িক যাত্রা শুরু।

প্রথম পর্যায়ে জেলার ৪৬ জন তরুণ উদ্যোগতাদের নিয়ে একটি অনলাইন পেজ খুলে তারা নিজেরা যাত্রা শুরু করেন। সময়ের সঙ্গে সঙ্গে এখন তাদের সদস্য সংখ্যা শাতাধিক ছাড়িয়েছে। আর বর্তমানে এ সংগঠনের গ্রাহক সংখ্যা প্রায় ৫০ হাজারের বেশি। মেলাতে অংশ গ্রহণ করা বেশিরভাগ স্টল নিয়েছেন তরুণ নারী উদ্যোগতারা। পাশাপাশি তাদের সঙ্গে রয়েছেন পুরুষ সদস্যরাও।

মেলায় আগত ক্রেতা ও দর্শনার্থীরা বলেন, এ ধরনের মেলা আরও বেশি করে হওয়া দরকার। নতুন তরুণ ব্যবসায়িক উদ্যোগতারা নতুন নতুন পণ্য নিয়ে আসে ক্রেতাদের জন্য। বাজারে অনেক সময় এ ধরনের ইউনিক পণ্যগুলো খুঁজে পাওয়া যায় না। আর মেলাতে এক সঙ্গে অনেকেই প্রতেযোগিতামূলকভাবে এসব পণ্য বিক্রি করছেন।

মেলায় অংশগ্রহণকারী তরুণ উদ্যোক্তারা জানান, অনলাইনের মাধ্যমে পণ্য বিক্রি করার জন্য প্রচার-প্রচারণা দরকার। আর এ প্রচারের জন্য অফলাইনে করা মেলাটি আমাদের স্থানীয় সব ক্রেতাদের সঙ্গে সরাসরি যোগাযোগ স্থাপন করিয়ে দেয়। অলইন ওয়ান প্লাটফর্মের মাধ্যমে সারা বাংলাদেশে মেলার আয়োজন করলে তরুণ উদ্যোগতারা দেশের সাধারণ ক্রেতাদের জন্য ভালো মানের পণ্য নিয়ে হাজির হবেন। একদিকে অনলাইন ব্যবসা প্রসারিত হবে অন্যদিকে বেকারত্ব দূর হবে।

আয়োজক নাজনিন খান কেয়া ও জামিল আহম্মেদ বলেন, করোনাকালীন সময় থেকে এ অলনাইনভিত্তিক ব্যবসার যাত্রা শুরু হয়েছে। তখন বেকার নারী ও পুরুষরা যথন কর্মসংস্থানের অভাবে সংসার চালাতে হিমসিম খাচ্ছিল, তখন এই অনলানের মাধ্যমে ব্যবসাই তাদের নতুন পথের আলো দেখিয়েছে। এখন প্রতিষ্ঠিত তরুন উদ্যোক্তারা ঘরে বসে মাসে ২০ থেকে ২৫ হাজার করে টাকা ইনকাম করছে। সরকারিভাবে সহযোগিতা পেলে এই প্লাটফর্মের সব সদস্যরা দেশের ও দশের জন্য কাজ করতে পারবে মনে করি।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলছে মেলার কার্যক্রম। এবারের মেলায় ৫০টি স্টলে উদ্যোক্তারা তাদের পন্য সামগ্রী নিয়ে উপস্থিত হয়েছেন। মেলাতে দৃষ্টিনন্দন স্টলে মধ্যে রয়েছে প্রকৃতি প্রেমীদের জন্য বনসাই, চাঁপাই থেকে আসা দড়ির তৈরির বিভিন্ন সামগ্রী, সিলেটের চা, পাবনার ঘি, সুন্দর বনের মধু, ঢাকার জামদানি শাড়ি, ঘানিতে ভাঙানো সরিষার তেল, হাতে তৈরি পিঠা, কেকসহ হাতের কাজের পোষাক নিয়ে এই মেলাতে অংশগ্রহণ করেছেন তারা। জেলা শহরের বীরমুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম বকুল স্বাধীনতা চত্বরে চলতি মাসের ২৮ তারিখ থেকে শুরু হওয়া মেলাটি শেষ হবে আগামী ৪ নভেম্বর (শুক্রবার)।

বাংলাদেশ সময়: ১০৫৪ ঘণ্টা, নভেম্বর ০১, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।