ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

হজযাত্রীরা ১১ মে পর্যন্ত ভিসার আবেদন করতে পারবেন: মন্ত্রণালয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৫ ঘণ্টা, মে ৭, ২০২৪
হজযাত্রীরা ১১ মে পর্যন্ত ভিসার আবেদন করতে পারবেন: মন্ত্রণালয়

ঢাকা: হজযাত্রীদের ভিসা করার সময় আগামী ১১ মে পর্যন্ত বাড়িয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

ভিসা করার দ্বিতীয় দফার মেয়াদ শেষ হওয়ার দিন মঙ্গলবার (৭ মে) সন্ধ্যায় মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে।

এতে বলা হয়, হজ ২০২৪ সালের হজ ভিসা সম্পন্নকরণের দ্বিতীয় পর্বের মেয়াদ অদ্য ৭ মে শেষ হওয়ার পর সৌদি সরকার কর্তৃক আগামী ১১ মে পর্যন্ত ভিসার সময় বৃদ্ধি করা হয়েছে।

বেসরকারি মাধ্যমে এ বছর ৮০ হাজার ৬৯৫ জন হজযাত্রী ২৫৯টি এজেন্সি, লিড এজেন্সির মাধ্যমে পবিত্র হজ পালন করবেন। এখন পর্যন্ত অধিকাংশ হজযাত্রীর ভিসা কার্যক্রম সম্পন্ন করা যায়নি।

এ অবস্থায়, জরুরি ভিত্তিতে রাজকীয় সৌদি সরকারের নির্ধারিত সময় আগামী ১১ মে তারিখের মধ্যে এজেন্সির হজযাত্রীদের ভিসা কার্যক্রম সম্পন্নকরণের জন্য নির্দেশ দেওয়া হয়। নির্ধারিত সময়ের মধ্যে হজযাত্রীর ভিসা কার্যক্রম সম্পন্ন করতে ব্যর্থ হলে উদ্ভূত পরিস্থিতির জন্য সংশ্লিষ্ট এজেন্সিকে দায়-দায়িত্ব বহন করতে হবে বলেও উল্লেখ করা হয়েছে।

এর আগে দুপুরে সচিবালয়ে ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান জানান, সব হজযাত্রীর সঠিক সময়ে ভিসা হবে ও সৌদি আরব যাবেন।

আগামীকাল বুধবার (৮ মে) প্রধানমন্ত্রীর হজ কার্যক্রম উদ্বোধনের পর বৃহস্পতিবার (৯ মে) থেকে শুরু হবে হজ ফ্লাইট। আগের বেঁধে দেওয়া সময় অনুযায়ী মঙ্গলবারই ভিসা আবেদনের শেষ দিন।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। ২০২৪ সনের হজে বাংলাদেশ থেকে ৮৫ হাজার ২৫৭ জন হজযাত্রী হজ পালন করবেন। কিন্তু এখন পর্যন্ত মাত্র ৩৫ হাজারের মতো হজযাত্রীর ভিসা সম্পন্ন হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, মে ৭, ২০২৪
এমআইএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।