ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রতিটি স্কুলে মাঠের জায়গা নিশ্চিত করতে হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, আগস্ট ২, ২০২২
প্রতিটি স্কুলে মাঠের জায়গা নিশ্চিত করতে হবে

ঢাকা: প্রতিটি স্কুলে খেলার মাঠের জায়গা নিশ্চিত করতে প্রয়োজনে আট থেকে ১০ তলা পর্যন্ত ভবন তৈরির সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

মঙ্গলবার (২ আগস্ট) জাতীয় সংসদের অনুমিত হিসেব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

সংসদ সচিবালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কমিটির সভাপতি মো. আব্দুস শহীদের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।  

বৈঠকে কমিটির সদস্য চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী, ইউসুফ আব্দুল্লাহ হারুন, এ বি তাজুল ইসলাম, ফজলে হোসেন বাদশা, আহসান আদেলুর রহমান ও ওয়াসিকা আয়শা খান অংশ নেন।

বৈঠকে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের চলমান প্রকল্প, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের চলমান প্রকল্প ও ১৪তম বৈঠকে এ কমিটির গৃহীত সুপারিশগুলোর বাস্তবায়ন অগ্রগতি বিষয়ে আলোচনা হয়।

সরকারি অর্থায়নে নতুন মসজিদ ও মন্দির নির্মাণ, আধুনিকীকরণে স্থানীয় সংসদ সদস্যের পরামর্শগ্রহণ, সুন্দর জায়গা নির্ধারণ ও বর্তমানে প্রতিটি উপজেলায় মসজিদের সংখ্যা, মসজিদগুলোর দায়িত্বপ্রাপ্ত ইমাম ও সভাপতির পদে থাকা ব্যক্তিদের তালিকা প্রণয়ন করে কমিটির পাঠানোর সুপারিশ করা হয়।
 
এছাড়া ওয়াক্বফ স্টেটের জায়গায় ধর্মীয় প্রতিষ্ঠান বাদেও অন্যান্য প্রতিষ্ঠান তৈরির যথাযথ সুযোগ রাখতে বিদ্যমান আইনটিকে যুগোপযোগী করে সংশোধনের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চলমান প্রজেক্টগুলোর আর্থিক ও বাস্তবায়ন অগ্রগতি সমান থাকায় কমিটির কাছে উপস্থাপন করা তথ্যের বিষয়ে সন্দেহ প্রকাশ করেন এবং ভুল তথ্য দেওয়া হলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। এছাড়া খেলার মাঠের জায়গা নিশ্চিত করে প্রতিটি স্কুলে প্রয়োজনে আট থেকে ১০ তলা পর্যন্ত ভবন তৈরির সুপারিশ করা হয়।

বৈঠকে প্রকল্পে টাকা ও সময়ের অপচয়রোধে, জমি অধিগ্রহণের বিষয় থাকলে বড় আকারের প্রকল্পগুলোকে ‘জমির ডিজিটাল সার্ভে, সয়েল টেস্ট, অধিগ্রহণ, মাটি ভরাট ও বাউন্ডারিসহ একটি প্রকল্প ও উন্নয়ন কাজ সম্পাদন আলাদা প্রকল্প ’ এই দুই ভাগে ভাগ করে প্রকল্প গ্রহণের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। এছাড়া আগের দক্ষতা সম্পন্ন ব্যক্তিকে প্রকল্প পরিচালক নির্ধারণ এবং প্রকল্প এলাকায় থাকা বাধ্যতামূলক করার সুপারিশ করা হয়।

বৈঠকে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অতিরিক্ত সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানরাসহ বিভিন্ন মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।                                                                 
বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, আগস্ট ০২, ২০২২
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।