ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশে ১০ কোটি গাছের চারা রোপণ করবে গ্রামীণ ব্যাংক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, জুন ১০, ২০২২
দেশে ১০ কোটি গাছের চারা রোপণ করবে গ্রামীণ ব্যাংক

যশোর: গ্রামীণ ব্যাংক পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক ড. এ কে এম সাইফুল মজিদ বলেছেন, এই ব্যাংক শুধু ঋণই দেয় না, দারিদ্র্য বিমোচন ও আর্থসামাজিক উন্নয়নেও ব্যাপক অবদান রাখে। এই সামাজিক দায়বদ্ধতা থেকে গত বছর গ্রামীণ ব্যাংক সারাদেশে সাত কোটি গাছের চারা রোপণ করেছে।

এ বছর ১০ কোটি গাছের চারা রোপণ করবে। পাশাপাশি গ্রামীণ ব্যাংক তাদের সব সদস্যকে দারিদ্র্যমুক্ত করার পরিকল্পনা নিয়ে কাজ করে যাচ্ছে।

গ্রামীণ ব্যাংক যশোর জোনের সহকর্মীদের মহামিলন মেলায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শুক্রবার (১০ জুন) যশোর জিলা স্কুল মিলনায়তনে গ্রামীণ ব্যাংক যশোর জোনাল অফিস এই আয়োজন করে।
 
অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তেব্যে ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুর রহিম খাঁন বলেন, ২১ হাজার কর্মী ৯৮ লাখ সদস্যকে নিয়ে  গ্রামীণ ব্যাংক নিজেকে একটি অনন্য উচ্চতায় নিয়ে গেছে। এই অগ্রগতির শীর্ষে গ্রামীণ ব্যাংক এর আগে কখনোই পৌঁছাতে পারেনি। এই প্রথম গ্রামীণ ব্যাংকের ৪০টি জোনের সবগুলোই লাভজনক অবস্থানে পৌঁছেছে। ব্যাংকের সব সদস্য ও কর্মীদের ঐকান্তিক প্রচেষ্টায় এই সাফল্য অর্জন সম্ভব হয়েছে। গত ৫ মাসে সদস্য সংখ্যা ৯৩ লাখ থেকে ৯৮ লাখে উন্নীত হয়েছে। আগামী জুলাইয়ে ‘এক কোটি সদস্যের গ্রামীণ ব্যাংক’ এমন লক্ষ্য অর্জনে কর্মীরা নিরলস কাজ করে যাচ্ছেন।  
ব্যাংকের যশোর জোনাল ম্যানেজার মামুনুর রশিদের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন, যশোর জোনাল অডিট অফিসার মোজাহিদুল ইসলাম ও নড়াইল এরিয়া ম্যানেজার ফজলুল হক।

আয়োজকরা জানান, ২০০৬ সালে গ্রামীণ ব্যাংক যশোর জোন প্রতিষ্ঠার পর থেকে গত মে মাস পর্যন্ত ৬ হাজার ৬১৩ কোটি ৮ লাখ টাকা ঋণ বিতরণ করেছে। এ সময়ে ঋণ আদায় হয়েছে ৬ হাজার ২১১ কোটি ৫৮ লাখ টাকা। চলতি বছরের জানুয়ারি থেকে গত ৫ মাসে ঋণ বিতরণ করা হয়েছে ২৫২ কোটি ৫৩ লাখ টাকা এবং একই সময়ে আদায় হয়েছে ২৩১ কোটি ৬০ লাখ টাকা। আদায়যোগ্য ঋণ ৪০১ কোটি ৯৬ লাখ টাকা এবং আমানতের ব্যালান্স ৬১৩ কোটি ২৭ লাখ টাকা। এই জোন থেকে স্বাবলম্বী হয়েছেন ৮৩৭ জন এবং বৃত্তি পেয়েছেন ৮ হাজার ৩১৮ জন।

অনুষ্ঠানে গ্রামীণ ব্যাংক যশোর জোনের ৮০টি শাখার ৫২০ কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। আলোচনা পর্ব শেষে গ্রামীণ ব্যাংকের এরিয়া ম্যানেজার, শাখা ব্যবস্থাপক ও কেন্দ্র ব্যবস্থাপকদের পুরস্কার দেওয়া হয়।  

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, জুন ১০, ২০২২
ইউজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।