ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সরকারি কাগজপত্রে সহজ ভাষা ব্যবহার করতে হবে: প্রতিমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, মার্চ ৩, ২০২২
সরকারি কাগজপত্রে সহজ ভাষা ব্যবহার করতে হবে: প্রতিমন্ত্রী

ঢাকা: জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, জনপ্রশাসনে অনেক সময় পুরনো ধরনের শব্দ ও ভাষারীতির ব্যবহার করা হয়। ফলে, ব্যবহারকারীদের তা বুঝতে অসুবিধা হয়।

এজন্য আধুনিক ও সহজ শব্দ চয়নের প্রতি গুরুত্ব দিতে হবে। সরকারি যোগাযোগে প্রাঞ্জল ও বোধগম্য ভাষার ব্যবহার করতে হবে, যাতে জনগণ সহজেই তা বুঝতে পারে।  
 
মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বুধবার (০২ মার্চ) রাতে বিয়াম মিলনায়তনে ২৪তম বিসিএস প্রশাসন অ্যাসোসিয়েশন আয়োজিত জনপ্রশাসনে বাংলা ভাষা ব্যবহার: প্রত্যাশা, বাস্তবতা ও করণীয় শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে তিনি এ কথা বলেন।  

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, অভিভাবকরা শুদ্ধ উচ্চারণে কথা না বললে সন্তানরাও শুদ্ধভাবে কথা বলতে উৎসাহিত হয় না। তাই সন্তানদের শুদ্ধ উচ্চারণে কথা বলা শেখাতে, অভিভাবকদের আরও সচেতন হতে হবে।

তিনি বলেন, আমরা যদি সন্তানদের সামনে শুদ্ধভাবে কথা না বলি, তাহলে তারাও শুদ্ধভাবে কথা বলতে বিব্রতবোধ করে। এজন্য সন্তানদের সঠিকভাবে কথা বলা শেখাতে অভিভাবকদের সচেতনভাবে ভাষার ব্যবহার করতে হবে। সন্তানদের মধ্যে যেন মাতৃভাষার ভাষার প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা জন্মায়, সেজন্য শিক্ষক ও অভিভাবকদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।  

২৪তম বিসিএস প্রশাসন অ্যাসোসিয়েশনের সভাপতি মো. নাসির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত অধ্যাপক স্বরোচিষ সরকার অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে অংশগ্রহণ করেন।  

বাংলাদেশ সময়: ১২৪৯ ঘণ্টা, মার্চ ০৩, ২০২২
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।