ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা প্রত্যাবর্তনে যুক্তরাজ্যের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, মে ৮, ২০২৪
রোহিঙ্গা প্রত্যাবর্তনে যুক্তরাজ্যের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী

ঢাকা: জাতিগত নিধনের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের তাদের মাতৃভূমিতে প্রত্যাবর্তনে যুক্তরাজ্যের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (০৮ মে) গণভবনে যুক্তরাজ্যের ইন্দো-প্যাসিফিক বিষয়ক প্রতিমন্ত্রী অ্যানা-মেরি ট্রেভালিয়ানের সঙ্গে সৌজন্য সাক্ষাতে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

পরে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন।

রোহিঙ্গা প্রত্যাবর্তনে যুক্তরাজ্যকে ভূমিকা রাখার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠী বাংলাদেশের জন্য বোঝা হয়ে উঠেছে এবং দিনকে দিন তাদের সংখ্যা বাড়ছে।

কক্সবাজারের ক্যাম্পে রোহিঙ্গাদের শিক্ষা, প্রশিক্ষণ এবং কর্মসংস্থানের বিষয়ে যুক্তরাজ্যের প্রতিমন্ত্রী দৃষ্টি আকর্ষণ করলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কক্সবাজারের ক্যাম্প এতটা ঘনবসতিপূর্ণ, সেখানে এসব সুযোগ-সুবিধা নিশ্চিত করা অসম্ভব।

ভাসানচরে রোহিঙ্গাদের জন্য সরকার সকল সুযোগ-সুবিধা সম্বলিত বাড়ি নির্মাণ করেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ভাসানচরে আবাসনের পাশাপাশি স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং কর্মসংস্থানের সুযোগ আছে।

সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্যকে বাংলাদেশে বড় বিনিয়োগ করার আহ্বান জানান।

সারা দেশে বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী পারস্পরিক লাভের ভিত্তিতে বিনিয়োগের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চলগুলোতে যুক্তরাজ্যকে জায়গা দেওয়ার প্রস্তাব দেন।

যুক্তরাজ্যে অবৈধ বাংলাদেশি অভিবাসীদের ফেরত আনতে বাংলাদেশ একটি এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর) সই করতে যাচ্ছে। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই না অবৈধভাবে কেউ বিদেশে যাক এবং আমরা এটি বন্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছি।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, মে ০৮, ২০২৪
এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।