ঢাকা, বুধবার, ৬ আষাঢ় ১৪৩১, ১৯ জুন ২০২৪, ১১ জিলহজ ১৪৪৫

জাতীয়

সমবায়ভিত্তিক কৃষি ব্যবস্থা জোরদার করতে হবে: প্রতিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, মে ১৮, ২০২৪
সমবায়ভিত্তিক কৃষি ব্যবস্থা জোরদার করতে হবে: প্রতিমন্ত্রী

রাজশাহী: পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. আব্দুল ওয়াদুদ বলেছেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে একটি সমবায়ভিত্তিক দেশ হিসেবে গড়ে তুলতে চেয়েছিলেন। বাংলাদেশের কৃষি ব্যবস্থাকে সামগ্রিকভাবে উন্নত করতে হলে সমবায়ভিত্তিক কৃষি ব্যবস্থা জোরদার করতে হবে।

শনিবার (১৮ মে) দুপুরে রাজশাহী আঞ্চলিক লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

এর আগে পান চাষিদের নিয়ে নয় দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন করেন প্রতিমন্ত্রী। এতে রাজশাহীর দুর্গাপুর উপজেলার ৪০ এবং মোহনপুর ও বাগমারায় ১০ জন করে মোট ৬০ জন পান চাষি অংশগ্রহণ করেন।

পল্লী জীবিকায়ন প্রকল্প-৩য় পর্যায়ের কার্যক্রমে গতিশীলতা আনয়নের লক্ষ্যে পান চাষি ও কর্মকর্তাদের নিয়ে এ মতবিনিময় সভা হয়।

সভায় পান চাষিদের উদ্দেশে প্রতিমন্ত্রী আব্দুল ওয়াদুদ বলেন, ‘আপনাদের কর্মদক্ষতা ও কর্মস্পৃহা দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। রাজশাহীর পান জিআই পণ্য হিসেবে স্বীকৃতি পেয়েছে যেটা অনেক বড় একটি অর্জন। ’

পান চাষিদের ন্যায্য মূল্য প্রাপ্তি বিষয়ে প্রতিমন্ত্রী আব্দুল ওয়াদুদ বলেন, ‘আপনারা সঠিকভাবে পান চাষ করুন, ন্যায্য মূল্য পেতে যেই সব সমস্যা আছে তা নিয়ে প্রশাসন তথা সংশ্লিষ্ট দপ্তর কাজ করবে। আপনাদের ন্যায্য মূল্য নিশ্চিত করা আমাদেরই দায়িত্ব। ’

এ সময় তিনি চাকরির পেছনে আর না ছুটে উদ্যোক্তা হওয়ার জন্য আহ্বান জানান।

বিআরডিবির মহাপরিচালক আব্দুল গাফ্ফার খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাজশাহীর অতিরিক্ত জেলা প্রশাসক মো. ময়নুল হাসান, বিআরডিবির পল্লী জীবিকায়ন প্রকল্প-৩য় পর্যায়ের প্রকল্প পরিচালক আলাউদ্দিন সরকার।

সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও পান চাষিরা সভায় উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভা শেষে পান চাষিদের হাতে অগ্নিনির্বাপক যন্ত্র তুলে দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, মে ১৮, ২০২৪
এসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।