ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুপেয় পানি নিশ্চিতে এনজিওগুলোর সঙ্গে কাজ করবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৪
সুপেয় পানি নিশ্চিতে এনজিওগুলোর সঙ্গে কাজ করবে সরকার

ঢাকা: পানি সম্পদ রক্ষা ও সব নাগরিকের জন্য সুপেয় পানি নিশ্চিত করতে সংশ্লিষ্ট এনজিওগুলোর সঙ্গে কাজ করবে সরকার। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী এ কথা জানিয়েছেন।

তিনি বলেন, সরকারি, বেসরকারি সংস্থাসমূহের সঙ্গে কাজ করে আমরা পানির সংকট কাটিয়ে ওঠা ও টেকসই ভবিষ্যৎ গড়ে তুলতে সক্ষম হবো। সবার জন্য সুপেয় পানি নিশ্চিত ও সুরক্ষিত বিশ্বের জন্য আমাদের সবাইকে কার্যকরী পদক্ষেপ নিতে হবে।

সরকার পানি সম্পদ রক্ষা ও সবার জন্য পানির অধিকার নিশ্চিত করতে সংশ্লিষ্ট এনজিওগুলোর সঙ্গে কাজ করবে।

বুধবার (২৪ জানুয়ারি) গুলশানের সিক্স সিজন হোটেলে ‘ওয়াটার, রিভারস, অ্যান্ড ক্লাইমেট চেঞ্জ: ক্রিয়েটিং স্পেস ফর রেজিলেন্স’ প্রতিপাদ্যে অ্যাকশনএইড আয়োজিত নবম আন্তর্জাতিক পানি সম্মেলনে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী বলেন, সুপেয় পানির সংকট একটি বৈশ্বিক চ্যালেঞ্জ। কিন্তু এটি স্থানীয়ভাবে সমাধান করতে হবে। সরকার এ জন্য পাইলট প্রকল্প বাস্তবায়ন করবে। সমাজের সব শ্রেণির ব্যক্তিদের একসাথে কাজ করে প্রত্যেকের বেঁচে থাকা ও উন্নতির জন্য প্রয়োজনীয় পানি পেতে পারে, তা নিশ্চিত করতে হবে। আমাদের তরুণদের নদী রক্ষা ও পানির অধিকার নিশ্চিতে এগিয়ে আসতে হবে।

পানি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশে অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত হাইকমিশনার নারদিয়া সিম্পসন, অ্যাকশনএইড ইন্টারন্যাশনাল বাংলাদেশ সোসাইটির চেয়ারপারসন ইব্রাহিম খলিল আল-জায়াদ এবং সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির। ‘জলবায়ু পরিবর্তনে রাজনীতির মোকাবিলা’ শীর্ষক মূল বক্তব্য উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ।

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৪
জিসিজি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।