ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ মিসরের ‘সিস্টারলি কান্ট্রি’: এল-সিসি

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২৩
বাংলাদেশ মিসরের ‘সিস্টারলি কান্ট্রি’: এল-সিসি

ঢাকা: মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির কাছে বাংলাদেশের রাষ্ট্রদূত সামিনা নাজ পরিচয়পত্র পেশ করেছেন। প্রেসিডেন্টের সঙ্গে সৌজন্য বিনিময় করেন।

একই দিনে প্রেজেন্টেশন অব ক্রেডেনশিয়াল সেরিমনি অনুষ্ঠানে বাংলাদেশসহ মোট ২০টি দেশের রাষ্ট্রদূত পরিচয়পত্র হস্তান্তর করেন।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্রেসিডেন্সিয়াল প্যালেসের বিশেষ গাড়িতে মোটর শোভাযাত্রাসহ বাংলাদেশ হাউস থেকে প্রেসিডেন্সিয়াল প্যালেসে রাষ্ট্রদূতকে নিয়ে যাওয়া হয়। পরিচয়পত্র পেশের আনুষ্ঠানিকতায় প্রথমে বাংলাদেশের রাষ্ট্রদূতকে দুজন চেম্বারলিন প্রেসিডেন্সিয়াল প্যালেসের গার্ডেনে নিয়ে যান। সেখানে অর্কেস্ট্রা গার্ড বাংলাদেশের জাতীয় সংগীত বাজায়। রাষ্ট্রদূতকে গার্ড অব অনার দেওয়া হয়।

পরে রাষ্ট্রদূতকে মিসরের প্রেসিডেন্টের চেম্বারে নিয়ে যাওয়া হয়, যেখানে রাষ্ট্রদূত সামিনা নাজ প্রেসিডেন্টকে সালাম দিয়ে শুভেচ্ছা জানান। তিনি নিজের পরিচয় জানিয়ে বাংলাদেশের রাষ্ট্রপতির দেওয়া পরিচয়পত্র মিসরের প্রেসিডেন্টের কাছে হস্তান্তর করেন। প্রেসিডেন্ট এল-সিসি রাষ্ট্রদূতের সঙ্গে করমর্দন করেন।

মিসরের প্রেসিডেন্ট এল-সিসি বলেন, বাংলাদেশের রাষ্ট্রদূতের পরিচয়পত্র নিয়ে তিনি আনন্দিত। তিনি বাংলাদেশকে মিসরের সিস্টারলি কান্ট্রি বলে সম্বোধন করেন।  

তিনি আশা প্রকাশ করেন যে, বাংলাদেশ ও মিশরের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও উন্নত হবে।

প্রেসিডেন্টের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে রাষ্ট্রদূত সামিনা নাজ তাকে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা জানান। দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও এগিয়ে নিতে রাষ্ট্রদূত সর্বোচ্চ প্রচেষ্টা সহকারে কাজ করবেন বলে জানান।  

মিসরে দায়িত্ব পালনের সময় সে দেশের প্রেসিডেন্টের কাছ থেকে পূর্ণ সমর্থন, উৎসাহ ও সাহায্য পাবেন বলে রাষ্ট্রদূত দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২৩
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।