ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিজয়ের মাসে দেয়ালে খুদে শিল্পীদের আঁকিবুকি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
বিজয়ের মাসে দেয়ালে খুদে শিল্পীদের আঁকিবুকি

নীলফামারী: বিজয়ের মাসে বিভিন্ন দেয়ালে মুক্তিযুদ্ধের নানা চিত্র আঁকছে খুদে শিল্পীরা। তাদের এমন চিত্রকল্প উত্তরবঙ্গের নীলফামারী জেলা শহরের পথচারী ও দর্শনার্থীদের আরও আকৃষ্ট করছে।

শহরের বিভিন্ন দেয়ালে রংতুলির আঁচড়ে ফুটিয়ে তুলছে মুক্তিযুদ্ধের অবয়ব, জাতীয় পতাকা, প্রাকৃতিক দৃশ্যসহ অনেক কিছু। খুদে শিল্পীদের আঁকা ছবিতে জেলা শহরের দেয়ালগুলো ফুটে উঠেছে নান্দনিকতায়। এই ব্যতিক্রম উদ্যোগটা ধরে রেখেছে নীলফামারীর ভিশন ২০২১ নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

মহান বিজয় দিবস উপলক্ষে প্রতি বছরই সংগঠনটি শিশু-কিশোরদের মাধ্যমে দেয়ালচিত্র অঙ্কনের আয়োজন করে থাকে। যার প্রধান পৃষ্টপোষক হচ্ছেন নীলফামারী সদর আসনের একাধারে চারবারের সংসদ সদস্য সাবেক সংস্কৃতি বিষয়ক মন্ত্রী ও দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর।

ভিশন ২০২১ সংশ্লিষ্টরা জানান, শিশুদের মেধা বিকাশ ও শহরকে পরিচ্ছন্ন রাখতে ‘রাঙাও তোমার শহর’ শীর্ষক এই আয়োজনটি করা হয়।

খুদে শিল্পীরা জানায়, আগে ছবি এঁকেছিল কাগজে। বিভিন্ন অনুষ্ঠানের প্রতিযোগিতার মধ্যেই সীমাবদ্ধ ছিল চিত্রাঙ্কন। রং-তুলির আঁচড়ে এখন তারা নিজের শহরকে রঙিন করে তুলছে। ইতোমধ্যে শহরের ৯০ ভাগ দেয়ালে খুদে শিল্পীদের তুলির আঁচড়ে সৌন্দর্য দৃশ্যমান হয়েছে।

এ বিষয়ে সংসদ সদস্য ও দেশবরেণ্য সাংস্কৃতিক ব্যক্ত্বি আসাদুজ্জামান নূর বলেন, আমরা শিশুদের সৃজনশীল অনুপ্রেরণা বাড়াতে প্রতি বছর এ আয়োজন করি। এর মাধ্যমে শিশুরা মুক্তিযুদ্ধের গল্প জানতে পরে। এছাড়া শিশু কিশোররা চিত্রকলা চর্চার সঙ্গে যুক্ত থেকে এবং নিজের শহরকে নান্দনিক করার মধ্য দিয়ে তারা শহরকে ভালোবাসতে শিখবে। এটিও প্রতিভা বিকাশের মাধ্যম হিসেবে বিবেচিত হবে।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।