ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শেখ রাসেল বেঁচে থাকলে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে শামিল হতেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২৩
শেখ রাসেল বেঁচে থাকলে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে শামিল হতেন

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল বেঁচে থাকলে তিনিও বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে শামিল হতেন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ সম্পাদক ফোরামের আহ্বায়ক রফিকুল ইসলাম রতন।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) শেখ রাসেলকে নিয়ে লেখা ‘আমাদের ছোট রাসেল সোনা’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

রাজধানীর সিএমজেএফ অডিটোরিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করে ইউনিভার্সিটি জার্নালিস্ট ফোরাম (ইউজেএফ)।

অনুষ্ঠানে রফিকুল ইসলাম রতন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন নোবেল বিজয়ী দার্শনিক বার্ট্রান্ড রাসেলের ভক্ত। তিনি তার বই পড়তেন। বার্ট্রান্ড রাসেল শুধু একজন দার্শনিকই ছিলেন না, বিজ্ঞানীও ছিলেন। ছিলেন পারমাণবিক যুদ্ধবিরোধী আন্দোলনের একজন বড় মাপের বিশ্বনেতাও। তার নাম অনুসারেই বঙ্গবন্ধু ও বঙ্গমাতার কনিষ্ঠ সন্তানের নাম রাখা হয় রাসেল।

তিনি বলেন, রাসেল বেঁচে থাকলে আজ তার বয়স হতো ৫৯ বছর। আমরা এখন কোয়ান্টাম কম্পিউটিং, তথ্যপ্রযুক্তি নিয়ে চিন্তা করছি। শেখ রাসেল বেঁচে থাকলে, তিনিও হয়তো বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ বিনির্মাণে শামিল হতেন।

‘আমাদের ছোট রাসেল সোনা’ বইয়ের লেখক সামছুল আলম সাদ্দাম বলেন, শেখ রাসেল একটি অনুভূতির নাম। এ নামটি বাংলাদেশের ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে। শেখ রাসেলকে নিয়ে অনেক কিছুই লেখার আছে। শেখ রাসেলের ভুবন ছিল তার পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মাতা বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব, বোন শেখ হাসিনা ও শেখ রেহানা এবং ভাই শেখ কামাল ও শেখ জামালকে ঘিরে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু স্মৃতি সংসদ ও স্মৃতি পাঠাগারের কেন্দ্রীয় কমিটির সভাপতি ডা. এস এম বাদশা মিয়া।

এর আগে ইউনিভার্সিটি জার্নালিস্ট ফোরামের (ইউজেএফ) বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড বিতরণ করা হয়। এ বছর ছয়টি ক্যাটাগরিতে ছয়জনকে সম্মাননা স্মারক দেয় ইউজেএফ।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২৩
এসসি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।